টুকরো খবর

ধষর্ণের চেষ্টার অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেফতার করল পুলিশ। শনিবার ভোরে ঢোলাহাটের রামগোপালপুর হরিণডাঙা পাড়া থেকে সুকুদেব মণ্ডল নামে বছর পঞ্চান্নর ওই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের বাড়ি লালমোহনচক গ্রামে। রবিবার তাঁকে কাকদ্বীপ আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেন।

Advertisement
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৫ ০১:০২
Share:

ধর্ষণের চেষ্টার নালিশ, গ্রেফতার বৃদ্ধ
নিজস্ব সংবাদদাতা • ঢোলাহাট

Advertisement

ধষর্ণের চেষ্টার অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেফতার করল পুলিশ। শনিবার ভোরে ঢোলাহাটের রামগোপালপুর হরিণডাঙা পাড়া থেকে সুকুদেব মণ্ডল নামে বছর পঞ্চান্নর ওই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের বাড়ি লালমোহনচক গ্রামে। রবিবার তাঁকে কাকদ্বীপ আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, শুক্রবার রাতে বছর পঁয়তাল্লিশের এক মহিলা নিজের বাড়ির বারান্দায় ঘুমোচ্ছিলেন। অভিযোগ, সে সময় সুকদেব এসে তাঁর হাত ধরে টানাটানি করে। ধর্ষণের চেষ্টাও করে। মহিলার চিত্‌কারে প্রতিবেশীরা এসে সুকুমারকে ধরে ফেলে। খবর পেয়ে পুলিশ এসে গ্রেফতার করে ওই প্রৌঢ়কে। এ দিকে, এই ঘটনায় রাজনৈতিক রং লেগেছে। এলাকায় সুকদেব তৃণমূলের সক্রিয় কর্মী হিসেবে পরিচিত। অন্য দিকে, ওই মহিলা সিপিএমের সমর্থক। সিপিএমের দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির সদস্য হরিপদ সামন্তের অভিযোগ, তৃণমূলের সমর্থনেই সুকদেব এই কাজ করেছে। তাঁর কথায়, “বনগাঁ উপনির্বাচনের জয়ের পরে এই এলাকায় তৃণমূলের রামগোপালপুর অঞ্চল সভাপতির নেতৃত্বে মিছিল হয়েছিল। ওই দিন মিছিল থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, যে সিপিএম করবে তার বাড়িতে লোক ঢুকিয়ে ধর্ষণ করিয়ে দেওয়া হবে।” অভিযোগ অস্বীকার করে এলাকার অঞ্চল সভাপতি তৃণমূলের সত্যব্রত মাইতি বলেন, “আমাদের দলের বিরুদ্ধে অপপ্রচার ও কুত্‌সা রটানো হচ্ছে। আমরা কেউ এ ধরনের মন্তব্য করিনি।” পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। ওই মহিলাকে ডাক্তারি পরীক্ষার জন্য কাকদ্বীপ মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

Advertisement

অভাবী মেধাবীদের জন্য বইপত্র বিলি
নিজস্ব সংবাদদাতা • বাদুড়িয়া

সরকার থেকে কয়েকটি পাঠ্যবই মিললেও বাংলা ও ইংরেজি ব্যাকরণ, সংস্কৃত এবং সহায়িকা বই বাজারে পেতে সমস্যা হচ্ছে। ওই সব বই অনেক সময়ে পড়ুয়াদের বাজার থেকে চড়া দামে বই কিনতে হচ্ছে বলে অভিযোগ ছাত্রছাত্রীদের। পঞ্চম থেকে দশম শ্রেণির এই বইগুলি কিনতে দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের বেশ অসুবিধাই হয়। সম্প্রতি বাদুড়িয়ার পুরসভার কমিউনিটি হলে এক অনুষ্ঠানে বেসরকারি উদ্যোগে ছেলেমেয়েদের কিছু বই দেওয়া হয়েছে। এই উপলক্ষে উপস্থিত ছিলেন বসিরহাটের সাংসদ ইদ্রিস আলি, বাদুড়িয়া ব্লক তৃণমূলের সভাপতি তুষার সিংহ, পুরপ্রধান দীপঙ্কর ভট্টাচার্য প্রমুখ। এলাকার ২০টি স্কুলের দুঃস্থ এবং মেধাবী ৯৯৯ জন ছাত্রছাত্রীর হাতে বই তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। তুষারবাবু ও তাঁর সঙ্গীরা গত আট বছর ধরেই এমন বই বিলির কাজ করে আসছেন। বই বিলি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। মাগুরুতি গ্রামের ষষ্ঠ শ্রেণির ছাত্রী আশা খাতুনের কথায়, “স্কুল থেকে পাঠ্য বই পেলেও টাকার অভাবে অনেক বই কিনতে পারেনি। সেই চাহিদা মিটিয়েছেন উদ্যোক্তারা।”

ম্যাটাডর উল্টে মৃত্যু দু’জনের
​নিজস্ব সংবাদদাতা • কলকাতা

নিয়ন্ত্রণ হারিয়ে ম্যাটাডর উল্টে মৃত্যু হল দু’জনের। আহত ২৮। রবিবার ঘটনাটি ঘটে সোদপুরে পানিহাটি টেলিফোন এক্সচেঞ্জের সামনে। পুলিশ জানায়, ঘটনাস্থলেই মৃত্যু হয় মহম্মদ ইকবাল (৮) নামে এক শিশুর। সাগর দত্ত মেডিক্যাল কলেজে পরে মারা যান আজিল খান (২০) নামে আর এক যুবক। আশঙ্কাজনক অবস্থায় সাত জন আরজিকরে ভর্তি। পুলিশ সূত্রে খবর, শনিবার সন্ধ্যায় টিটাগড়ের আলি হায়দার রোড থেকে ৪০-৪৫ জনের একটি দল ম্যাটাডরে চেপে বাগুইআটির ফুরফুরা শরিফে একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন। সারা রাত সেখানেই ছিলেন সকলে। রবিবার ফেরার পথে দুর্ঘটনাটি ঘটে।

স্ত্রীকে পিটিয়ে খুনের অভিযোগ

মাকে পিটিয়ে খুন করেছে বলে বাবার বিরুদ্ধে পুলিশের কাছে লিখিত অভিযোগ করলেন ছেলে। ঘটনাটি দেগঙ্গার সোহাই-শ্বেতপুর পঞ্চায়েতের মঙ্গলনগর গ্রামের। পুলিশ জানায়, মৃতার নাম কল্যাণী সর্দার (৪০)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, যদুনাথ সর্দার চাষবাস করেন। অভাবের সংসারে স্ত্রী কল্যাণীর সঙ্গে ঝামেলা লেগেই ছিল। স্ত্রীকে মারধরও করতেন যদুনাথ। পুলিশের কাছে লিখিত অভিযোগে তাঁদের ছেলে সঞ্জিত জানিয়েছেন, গত ১৩ ফেব্রুয়ারি সকালে বাবা-মায়ের মধ্যে ফের গোলমাল বাধে। বাঁশ দিয়ে কল্যাণীকে মারধরে করেন যদুনাথ। রক্তারক্তি দেখে আবার ভয়ে বাড়ি ছেড়ে পালান। খবর পেয়ে মাঠ থেকে ফেরেন সঞ্জিত। প্রতিবেশীদের সাহায্যে মাকে কলকাতার নীলরতন সরকার হাসপাতালে ভর্তি করেন। পুলিশ জানায়, শুক্রবার সেখানেই মারা যান কল্যাণীদেবী। শনিবার বাবার বিরুদ্ধে মাকে খুন‌ করার অভিযোগ দায়ের করেন ছেলে। যদুনাথের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

আজ মাধ্যমিক

উত্তর ২৪ পরগনা

মোট পরীক্ষার্থী: ৯৬ হাজার ৮৩০

ছাত্র: ৪৬ হাজার ৪৪২

ছাত্রী: ৫০ হাজার ৩৮৮

মোট পরীক্ষাকেন্দ্র: ৩২৪টি

সব কেন্দ্রেই একজন করে মধ্যশিক্ষা পর্ষদের প্রতিনিধি থাকবেন। কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না।
এমনকী যে গার্ড দেবেন তিনিও সে সময় মোবাইল ব্যবহার করবেন না। কেন্দ্রে একটি করে চিকিত্‌সক দল রাখা হবে।

দক্ষিণ ২৪ পরগনা

মোট পরীক্ষার্থী: ৭৪ হাজার ৬৯

ছাত্র: ৩৪ হাজার ৩৭১

ছাত্রী: ৩৯ হাজার ৬৯৮

মোট পরীক্ষাকেন্দ্র: ১৯২টি

ভাষা দিবসের অনুষ্ঠান বসিরহাটে।

উস্তির বাজারে হামলা, ভাঙচুর, লুটপাটের ঘটনায় দোষীদের গ্রেফতারের দাবি তুলল সিপিএম।
রবিবার বিকেলে উস্তিতে মিছিল দলের পক্ষ থেকে মিছিল করা হয়।

যার নেতৃত্বে ছিলেন প্রাক্তন সুন্দরবন উন্নয়নমন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায় ও দলের জেলা সম্পাদক সুজন চক্রবর্তী।
কান্তিবাবু বলেন, “এলাকায় শান্তি-শৃঙ্খলা ও সাম্প্রদায়িক ঐক্য বজায় রাখতে এই মহামিছিল। ছবি: দিলীপ নস্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন