টুকরো খবর

দলীয় সদস্যদের আনা অনাস্থা নির্বাচনে হেরে গেলেন তৃণমূল পঞ্চায়েত প্রধান। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে ফলতা ব্লকের হরিণডাঙা-২ পঞ্চায়েতে। প্রশাসন সূত্রের খবর, ওই পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ৮টি। গত পঞ্চায়েত ভোটে তৃণমূল ৫টি ও সিপিএম ৩টি আসন পেয়েছিল।

Advertisement
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৪ ০২:১৬
Share:

অনাস্থায় পরাজিত প্রধান

Advertisement

নিজস্ব সংবাদদাতা • ফলতা

দলীয় সদস্যদের আনা অনাস্থা নির্বাচনে হেরে গেলেন তৃণমূল পঞ্চায়েত প্রধান। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে ফলতা ব্লকের হরিণডাঙা-২ পঞ্চায়েতে। প্রশাসন সূত্রের খবর, ওই পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ৮টি। গত পঞ্চায়েত ভোটে তৃণমূল ৫টি ও সিপিএম ৩টি আসন পেয়েছিল। প্রধানের পদটি সংরক্ষিত হওয়ায় সংখ্যা গরিষ্ঠ তৃণমূলের প্রধান হয়েছিলেন পম্পা ভাণ্ডারি। গত ১০ সেপ্টেম্বর তৃণমূলের উপপ্রধান, দলের আরও ৩ সদস্য এবং সিপিএমের ৩ সদস্যের সঙ্গে জোট করে প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনেন। তৃণমূলের উপপ্রধান সকের আলি ফকিরের দাবি, “দলীয় প্রধান হলেও আমাদের কোনও কথার গুরুত্ব দিতেন না তিনি। বিরোধী তিন সদস্যও আমাদের দলে যোগ দেওয়ায় তাঁদের সঙ্গে নিয়ে অনাস্থা আনি।” সিপিএমের সদস্য হোসেনারা বিবি অবশ্য উপপ্রধানের দাবি মানতে নারাজ। তাঁর বক্তব্য, “আমরা তৃণমূলে যোগ দিইনি। তবে প্রধানের বিরুদ্ধে ক্ষোভ ছিল। তাই একজোট হয়ে অনাস্থা প্রস্তাবে সই করেছিলাম।” প্রধানের দাবি, “ওঁরা মিথ্যা বলছেন। আমি সকলকে সঙ্গে নিয়েই কাজ করছিলাম। ওঁদের কথামতো কাজ না করার ক্ষোভে আমার বিরুদ্ধে অনাস্থা আনলেন।”

Advertisement

গোসাবায় ফুটবল প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা • গোসাবা

গ্রামবাসীদের নিয়ে সম্প্রতি ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প। গোসাবার জেমসপুরের মাঠে প্রতিযোগিতা হয়। বন ও বন্য প্রাণ সংরক্ষণে বন দফতরের সঙ্গে গ্রামবাসীদের সৌহার্দ্য বাড়াতেই এই আয়োজন। গোসাবার ছোটমোল্লাখালি ইডিসি (ইকো ডেভলেপমেন্ট কমিটি) ও বালি বিজয়নগর ইডিসির মধ্যে খেলায় অতিরিক্ত সময়ে ১ গোলে জয়ী হয় বিজয়নগর। বনকর্মী ও বিভিন্ন এনজিও সংস্থার কর্মীদের মধ্যেও ম্যাচ অনুষ্ঠিত হয়। মাঠে উপস্থিত ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর সৌমিত্র দাশগুপ্ত বলেন, “বন ও বন্যপ্রাণ সংরক্ষণে গ্রামবাসীদের বেশি করে এগিয়ে আসা উচিত।” অনুষ্ঠানে ৭টি জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট কমিটির প্রতিটির হাতে কমিউনিটি ফান্ডের জন্য ১ লক্ষ টাকার চেক তুলে দেন ফিল্ড ডিরেক্টর। মাঠে এসেছিলেন ডেপুটি ফিল্ড ডিরেক্টর কিশোর মানকার-সহ অনেকে।

‘চোর’ বলে মণ্ডপে মার, মৃত্যু যুবকের

চোর সন্দেহে গণপ্রহারে মৃত্যু হল এক ব্যক্তির। পানিহাটির গাঁধীনগরে এই ঘটনায় তিন জনকে গ্রেফতার করা হয়েছে। মৃতের নাম শম্ভু চক্রবর্তী (৪১)। স্থানীয় বাসিন্দা শম্ভুবাবু পেশায় মাছবিক্রেতা। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বুধবার রাতে গাঁধীনগর জনকল্যাণ সমিতির মণ্ডপে কাজ চলছিল। পুজো কমিটির তরফে ওই দিন মণ্ডপ কর্মীদের দশ হাজার টাকা আগাম দেওয়া হয়। বৃহস্পতিবার কর্মীরা অভিযোগ করেন, তাঁদের মোবাইল ও টাকা চুরি গিয়েছে। বাদানুবাদ চলাকালীন উদ্যোক্তাদেরই এক জন বলেন শম্ভুবাবুকে ভোরে মণ্ডপের পাশে দেখা গিয়েছিল। অভিযোগ, এর পরেই মণ্ডপে ডেকে ওই ব্যক্তিকে জেরা করা হয়। মারধরও শুরু হয়। শম্ভুবাবুকে মারতে দেখে এলাকার প্রবীণেরা বাধাও দেন। ব্যারাকপুর কমিশনারেট সূত্রে খবর, শম্ভুবাবুকে প্রথমে সাগর দত্ত হাসপাতাল ও পরে আর জি করে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তিনি বাড়ি ফিরলেও শুক্রবার ফের অসুস্থ হয়ে পড়েন। সাগর দত্ত হাসপাতালে তাঁর মৃত্যু হয়। শম্ভুবাবুর পরিবারের অভিযোগের ভিত্তিতে তিন জনকে ধরা হয়। উদ্ধার হয়েছে খোয়া যাওয়া টাকা ও মোবাইল ফোন। এই ঘটনায় বন্ধ হয়ে গিয়েছে ওই পুজোর কাজ। নেহাতই সন্দেহের বশে মারধর নাকি অন্য কারণ রয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান ব্যারাকপুরের গোয়েন্দাপ্রধান সি সুধাকর।

জখম ১৫

মিনিবাস উল্টে আহত হলেন ১৫ জন। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে কুলপির শ্যামবসুরচক মোড়ের কাছে। আহতদের উদ্ধার করে কুলপি ও ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পরে সকলকেই ছেড়ে দেওয়া হয়েছে।

অটো উল্টে মৃত যুবক, অবরোধ ক্ষুব্ধ জনতার

নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রী বোঝাই অটোরিক্সা উল্টে মৃত্যু হল এক যাত্রীর। আহত হলেন চার জন। পুলিশ জানিয়েছে বাদুড়িয়ার রামচন্দ্রপুরে শুক্রবার বিকেলে এই দুর্ঘটনায় মৃতের নাম সাহেব আলি মণ্ডল (২৮)। ঘটনার প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা তিন ঘণ্টা রাস্তা অবরোধ করেন। ফলে ওই রাস্তায় যান চলাচল ব্যাহত হয়। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বিকেল ৩টে নাগাদ মসলন্দপুর-তেঁতুলিয়া রোড ধরে ঐ অটোরিক্সাটি তেতুঁলিয়ার দিকে যাচ্ছিল। সে সময় রামচন্দ্রপুরের কাছে একটি বাচ্চা অটোর সামনে চলে আসে। তাকে বাঁচাতে গিয়ে অটোটি তিন-চার বার পাল্টি খেয়ে গাছের গায়ে ধাক্কা খায়। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনায় পাঁচ জন যাত্রীকে গুরুতর আহত অবস্থায় স্থানীয় রুদ্রপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বাচ্চাটিরও চোট লাগে। রামচন্দ্রপুর মাঝেরপাড়ার বাসিন্দা জখম সাহেবকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত বলে জানান। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাহেব ১০০ দিনের কাজের সুপারভাইজার ছিলেন। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বেআইনি ভাবে অতিরিক্ত যাত্রী বহন করছিল অটোটি। দুর্ঘটনার পরে ক্ষুব্ধ জনতা ওই রাস্তা অবরোধ করেন। প্রায় তিন ঘণ্টা অবরোধ চালান তাঁরা। বাসিন্দাদের দাবি, ওই রুটে বিপজ্জনক ভাবে অতিরিক্ত যাত্রী নিয়ে অটো চালানো হয়। অন্তত এই ঘটনার পরে অবিলম্বে এর বিরুদ্ধে প্রশাসনের কড়া পদক্ষেপ করা হোক। মৃতের পরিবারকে অটো চালকের ক্ষতিপূরণ দেওয়ার দাবিও জানানো হয়। পুলিশ জানায়, চালক পলাতক। অটোটি আটক করা হয়েছে।

পেট্রাপোল বন্দরে রাতে সশস্ত্র হামলা দুষ্কৃতীদের

পেট্রাপোল বন্দরে পণ্যবাহী ট্রাকের টারমিনাসে সশস্ত্র হামলা চালাল এক দল দুষ্কৃতী। শনিবার ভোর রাতে সেন্ট্রাল ওয়্যার হাউস ট্রাক টারমিনাসের একটি গেট দিয়ে ট্রাক আসা যাওয়া করছিল। সেই খোলা গেট দিয়েই দুষ্কৃতীরা ঢোকে বলে শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে। গেটের কাছেই নিরাপত্তা কর্মীদের ঘর। দায়িত্বে থাকা নিরাপত্তা কর্মীরা বাধা দিতে গেলে তাঁদের ঘরে ভাঙচুর চালানো হয়। অনেক নথিপত্রও নষ্ট করে দেওয়া হয়। ওই সময় তাঁরা শূন্যে গুলি চালান। অ্যালার্ম বেল বাজিয়ে দিলে ডিএসএফ জওয়ানেরা উপস্থিত হন। তাঁদের আসতে দেখে দুষ্কৃতীরা পালায়। পেট্রাপোল শুল্ক দফতরের ডেপুটি কমিশনার শুভেন দাশগুপ্ত বলেন, “ট্রাকে রাখা সুপুরি, গাড়ির যন্ত্রাংশ চুরি করার জন্যই এরা মূলত হামলা চালায়। বন্দরের নিরাপত্তা জোরদার করতে পদক্ষেপ করা হচ্ছে।” সেন্ট্রাল ওয়্যার হাউস ট্রাক টারমিনাস কর্তৃপক্ষের তরফে বনগাঁ থানায় অভিযোগ দায়ের হয়েছে। পুলিশ তদন্ত করছে।

ক্যানিংয়ের হাসপাতাল পাড়া সর্বজনীনের পুজো। ছবি: সামসুল হুদা।

শেষ মুহূর্তে শিল্পীর ব্যস্ততা। দেগঙ্গায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন