Coronavirus in West Bengal

বনগাঁ শহরে চালু সেফহোম

পুরসভা সূত্রে জানা গিয়েছে, সেফহোমে থাকছে ৫০টি শয্যা, ৩ জন চিকিৎসক এবং ২ জন নার্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বনগাঁ শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২০ ০৩:২১
Share:

ছবি: সংগৃহীত।

উপসর্গ না থাকা করোনাভাইরাসে আক্রান্ত মানুষের চিকিৎসার জন্য বনগাঁ শহরে চালু হল সেফহোম। বুধবার সেটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পুরসভার পক্ষ থেকে শহরে থাকা পথের সাথীতে তৈরি হয়েছে সেফহোম। এর ফলে শহরবাসীর দীর্ঘ দিনের দাবি পূরণ হল। সেফহোম তৈরির দাবিতে শহরের মানুষ স্বাস্থ্য দফতর, প্রশাসন ও পুরসভার কাছে স্মারকলিপি জমা দিয়েছিলেন। ওই দাবিতে শহরে মিছিলও করা হয়েছিল। দেরিতে হলেও অবশেষে সেফহোম চালু হওয়ায় খুশি শহরের বাসিন্দারা।

Advertisement

পুরপ্রশাসক শঙ্কর আঢ্য বলেন, ‘‘উপসর্গ না থাকা করোনা আক্রান্ত এবং যাঁদের বাড়িতে রেখে চিকিৎসার পরিকাঠামো নেই— তাঁদের সেফহোমে রেখে চিকিৎসা করা হবে।’’ পুরসভা সূত্রে জানা গিয়েছে, সেফহোমে থাকছে ৫০টি শয্যা, ৩ জন চিকিৎসক এবং ২ জন নার্স। পুরসভার তরফে সর্বক্ষণের জন্য অ্যাম্বুল্যান্স থাকছে। রোগীদের বাড়ি থেকে নিয়ে আসা, বাড়ি পৌঁছে দেওয়া হবে। কোনও রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে দ্রুত অ্যাম্বুল্যান্স করে কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হবে। সেফহোমে রয়েছে, সিসি ক্যামেরা, সাউন্ড সিস্টেম এবং রোগীদের টিভি দেখার ব্যবস্থা। তিনবেলা রোগীদের বিনামূল্যে পুষ্টিকর খাবার দেওয়া হবে। রোগীদের কথা বলার জন্য রয়েছে ইন্টারকাম ব্যবস্থা। পুরসভা সূত্রে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত হয়ে যাঁরা ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন, এমন মানুষদের সেফহোমে বিশেষ দায়িত্ব দিয়ে রাখা হচ্ছে। সেফহোমটির ইনচার্জ করা হয়েছে বনগাঁ পুরসভার প্রাক্তন পুরপ্রধান জ্যোৎস্না আঢ্যকে। তিনি নিজে করোনায় আক্রান্ত হয়েছেন। এখন সুস্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন