কালবৈশাখীর তাণ্ডবে জনজীবন বিপর্যস্ত

কালবৈশাখীর ঝড়ে ক্ষতিগ্রস্ত হল বেশ কিছু বাড়ি, উপড়ে পড়ল বিদ্যুতের খুঁটি এবং গাছ। পাশাপাশি চাষেরও ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় জখম হয়েছেন দুই মহিলা। বুধবার সন্ধ্যায় হিঙ্গলগঞ্জ, দেগঙ্গার কিছু গ্রামে ঝড়ের প্রকোপে ঘরবাড়ির ক্ষতি হয়। গত দু’তিন দিন ধরে এই এলাকায় সন্ধ্যায় কালবৈশাখির ঝড় শুরু হয়েছে। সেই সঙ্গে চলে ভারি বৃষ্টি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট ও ক্যানিং শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৫ ০২:১৫
Share:

দেগঙ্গায় গাছ উপড়ে পড়ল রান্নাঘরের চালে।

কালবৈশাখীর ঝড়ে ক্ষতিগ্রস্ত হল বেশ কিছু বাড়ি, উপড়ে পড়ল বিদ্যুতের খুঁটি এবং গাছ। পাশাপাশি চাষেরও ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় জখম হয়েছেন দুই মহিলা।

Advertisement

বুধবার সন্ধ্যায় হিঙ্গলগঞ্জ, দেগঙ্গার কিছু গ্রামে ঝড়ের প্রকোপে ঘরবাড়ির ক্ষতি হয়। গত দু’তিন দিন ধরে এই এলাকায় সন্ধ্যায় কালবৈশাখির ঝড় শুরু হয়েছে। সেই সঙ্গে চলে ভারি বৃষ্টি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ঝড় বৃষ্টিতে সামসেরনগর, কালীতলা, পারঘুমটি-সহ কয়েকটি গ্রামে প্রায় ৪০টি বাড়ির ক্ষতি হয়েছে। বড় বড় গাছ উপরে পড়েছে। দেগঙ্গার খড়ুয়া চাঁদপুর গ্রামে গাছ উপড়ে বাড়ির চালে পড়ে। ওই সময়ে ঘরের মধ্যে রান্না করছিলেন দুই মহিলা। টালির চাল ভেঙে জখম হন তাঁরা।

ক্যানিংয়ে ক্ষতি ধানচাষের।

Advertisement

অন্যদিকে এই কালবৈশাখীর ঝড়ে ক্যানিংয়েও প্রচুর ক্ষয়ক্ষতির সন্ধান মিলেছে। এক ঘন্টার ঝড়ের তাণ্ডবে এলাকার প্রায় দু’হাজার বাড়ি ভেঙে গিয়েছে। ফসলেরও একটা বড়রকম ক্ষতি হয়েছে বলে চাষিরা জানিয়েছেন। বেশ কয়েকটি গবাদি পশু মারা গিয়েছে। বিদ্যুতের তার ছিড়ে যাওয়ায় শুক্রবার সরকারি দফতরগুলিতেও ঠিকমত কাজ হয়নি। মহকুমাশাসক প্রদীপ আচার্য বলেন, ‘‘এলাকায় পর্যাপ্ত ত্রিপল পাঠানো হয়েছে। বিডিওদের পরিস্থিতি খতিয়ে দেখতে বলা হয়েছে।’’

—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন