Mangrove

সুন্দরবনে ম্যানগ্রোভ বৃদ্ধিতে জোর পরিবেশ দফতরের  

ম্যানগ্রোভ বরাবরই সুন্দরবনকে রক্ষা করে এসেছে।

Advertisement

প্রসেনজিৎ সাহা 

বাসন্তী শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০
Share:

প্লাস্টিক বর্জন ও গাছ লাগানোর দাবিতে কচিকাঁচাদের মিছিল। একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে এই মিছিলের আয়োজন করা হয়। রবিবার। শ্যামনগরে। ছবি: সজল চট্টোপাধ্যায়

সুন্দরবনের নদী সংলগ্ন লোকালয়ের বিস্তীর্ণ এলাকায় মেছোভেড়ি তৈরির জন্য ধ্বংস করা হচ্ছে ম্যানগ্রোভ—এমনটাই অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এ বার এই ম্যানগ্রোভ ধ্বংস রুখতে এবং নতুন করে সুন্দরবনের নদীবাঁধ ও আশপাশের এলাকায় প্রচুর পরিমাণে ম্যানগ্রোভ লাগিয়ে সেগুলিকে বাঁচিয়ে তোলার বিষয়ে উদ্যোগী হল রাজ্য পরিবেশ দফতর।

Advertisement

সম্প্রতি বাসন্তীর জয়গোপালপুর গ্রাম বিকাশকেন্দ্রে আয়োজিত একটি সেমিনারে যোগ দিয়ে কার্যত এই নির্দেশই দেন পরিবেশ দফতরের প্রধান সচিব প্রভাতকুমার মিশ্র। এ ছাড়াও ওই দিনের সেমিনারে যোগ দিয়েছিলেন পশ্চিমবঙ্গ জীবপরিমণ্ডল বোর্ডের চেয়ারম্যান অশোককুমার সান্যাল, সদস্য সচিব সিদ্ধার্থ রায়, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা সুধীরচন্দ্র দাস-সহ সুন্দরবন এলাকার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের প্রধান ও সদস্যরা।

ম্যানগ্রোভ বরাবরই সুন্দরবনকে রক্ষা করে এসেছে। বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে গোটা সুন্দরবনকে বারে বারে বাঁচিয়ে রেখেছে এই সবুজ বনভূমি। অতীতেও ঘূর্ণিঝড় বুলবুলের হাত থেকে অনেকাংশে সুন্দরবনকে রক্ষা করেছে এই ম্যানগ্রোভ। তবুও কিছু স্বার্থান্বেষী মানুষ নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য দিনের পর দিন এই ম্যানগ্রোভ ধ্বংস করে চলেছেন। অবিলম্বে যাতে ম্যানগ্রোভ ধ্বংস বন্ধ হয় এবং নতুন করে ফাঁকা জায়গায় ম্যানগ্রোভ লাগিয়ে সেগুলি সঠিক পরিচর্যার মাধ্যমে বড় করে তোলা যায় সে বিষয়ে উদ্যোগী হয়েছে রাজ্য পরিবেশ দফতর। আগামী আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে সুন্দরবনের বিভিন্ন এলাকায় নতুন করে ম্যানগ্রোভ লাগানো হবে পরিবেশ দফতরের উদ্যোগে।

Advertisement

সেই কারণে ওই দিন সুন্দরবনের পাঁচটি ব্লকের গ্রাম পঞ্চায়েত প্রধান ও সদস্যদের এই সেমিনার থেকে নির্দেশ দেওয়া হয়। সুন্দরবনের জঙ্গল ছাড়া যে সমস্ত এলাকায় বিশেষ করে লোকালয় লাগোয়া নদীর পাড় ও চরগুলি থেকে প্রচুর পরিমাণ ম্যানগ্রোভ কাটা হচ্ছে। সেই ম্যানগ্রোভ ধ্বংস রুখতে কেন পঞ্চায়েত কোনও ব্যবস্থা নিচ্ছে না সে বিষয়েও এ দিন প্রশ্ন তোলা হয় পরিবেশ দফতরের মঞ্চ থেকে। কোথাও ম্যানগ্রোভ ধ্বংস হলে অবিলম্বে সে বিষয়ে পঞ্চায়েত স্তর, ব্লক স্তরে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন পরিবেশ দফতরের আধিকারিকরা। প্রধান সচিব বলেন, “সুন্দরবনকে বাঁচাতে গেলে ম্যানগ্রোভকে বাঁচাতেই হবে। না হলে অচিরেই ধ্বংস হয়ে যাবে সব কিছু। তাই একেবারে পঞ্চায়েত স্তর থেকেই এই ম্যানগ্রোভ রক্ষার জন্য উদ্যোগী হতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন