Madhyamik student

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মক টেস্ট বারাসতে, কটাক্ষ বিজেপির

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বারাসাত শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২১ ১৬:২৪
Share:

মাধ্যমিক পরীক্ষার্থীদের মক টেস্ট। নিজস্ব চিত্র।

টেস্ট পরীক্ষা হয়নি। মাধ্যমিকের আগে ছাত্র-ছাত্রীদের প্রস্তুতির জন্য অফলাইন মক টেস্টের আয়োজন করেছিল বারাসতের একটি সংস্থা। সেখানে অতিমারি আবহে এক সঙ্গে কয়েকশো ছাত্র-ছাত্রীর পরীক্ষা নেওয়াকে কেন্দ্র করে রাজনৈতিক তরজা তুঙ্গে। তৃণমূল কাউন্সিলরের নেতৃত্বাঢীন ওই সংস্থার এই আয়োজনকে ভোট বাড়ানোর কৌশলে ছাত্র-ছাত্রীদের টেনে আনা বলে কটাক্ষ করেছে স্থানীয় বিজেপি নেতৃত্ব। যদিও অভিভাবকদের একাংশ এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

Advertisement

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ করোনা আবহের জন্য এ বারের মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা বাতিল করেছিল। ছাত্রছাত্রীরাও অনেক দিন পরীক্ষা দেওয়া থেকে দূরে। সেই পরিস্থিতিতেই এই আয়োজন বারাসতের ১৯ নম্বর ওয়ার্ডের সুবর্ণ পত্তন দুর্গা মন্দির চত্বর এলাকায়। এই পরীক্ষা আয়োজনের দায়িত্বে ছিলেন স্থানীয় কাউন্সিলর তথা আইএনটিটিইউসি-র জেলা সভাপতি তাপস দাশগুপ্ত। এলাকার সামাজিক সংগঠনের উদ্যোগে দুর্গা মন্দির চত্বরে শতাধিক মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের নিয়ে তিন ঘন্টার টেস্ট পরীক্ষা নেওয়া হয়েছে। বিনা খরচেই এই পরীক্ষায় বসতে পেরেছেন পড়ুয়ারা। পরীক্ষার সময় দুর্গা মন্দির চত্বর দেখলে স্কুলের পরীক্ষা হচ্ছে বলে ভুল করতে পারেন অনেকেই। প্রাইভেট শিক্ষক থেকে স্থানীয় স্কুলের শিক্ষকরাও গার্ড দিয়েছেন এই পরীক্ষায়।

তৃণমূল নেতা তাপস দাশগুপ্ত বলেছেন, ‘‘কোভিড পরিস্থিতিতে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ছাত্র-ছাত্রীরা। তাদের মেধা অন্বেষণের জন্য আমার ওয়ার্ডের সাংস্কৃতিক কমিটির উদ্যোগে এই পরীক্ষার ব্যবস্থা করেছি।’’ পরীক্ষার আবহ তৈরি হওয়ায় অভিভাবকদের একাংশও এই উদ্যোগে খুশি। স্থানীয় অভিভাবক শম্পা চৌধুরী মনে করেন, এই ধরনের পরীক্ষা ছাত্র-ছাত্রীরা দিতে পারলে মাধ্যমিক পরীক্ষায় তারা উপকৃত হবে।

Advertisement

কিন্তু তৃণমূল কাউন্সিলরের এই আয়োজনকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। বিজেপির বারাসত জেলা সভাপতি শংকর চট্টোপাধ্যায় বলেছেন, ‘‘বিধানসভা নির্বাচনের জন্য তৃণমূল ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে ভোট বাড়ানোর কৌশল নেমেছে।’’ তবে এ প্রসঙ্গে ওই সংগঠনের কর্মকর্তা রবিশংকর দাস বলেছেন, ‘‘করোনার কারণে ছাত্র-ছাত্রীরা টেস্ট পরীক্ষা দিতে পারেনি। সেই জন্য মক টেস্ট নিয়ে আমরা তাদের পাশে থাকার চেষ্টা করছি মাত্র।" অন্য এক কর্মকর্তা পুষ্পককুমার রাহা বলেছেন, ‘‘ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই পরীক্ষার ভাবনা। এর মধ্যে কোনও রাজনীতি নেই।’’



(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন