খুঁটিতে ধাক্কা লেগে ছিটকে পড়লেন যাত্রী

রেল লাইনের পাশে বিদ্যুতের খুঁটিতে ধাক্কা খেয়ে চলন্ত ট্রেন থাকে পড়ে গিয়ে চোট পেলেন এক যাত্রী। শুক্রবার বেলা ১২টা নাগাদ  ঘটনাটি ঘটেছে বনগাঁ-শিয়ালদহ শাখায় হাবড়া স্টেশনের কাছে।  জিআরপি জানিয়েছে, বছর ছাব্বিশের জখম যুবকের নাম মৃণালকান্তি পাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাবড়া শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০১:৩৬
Share:

দুর্ঘটনা: এই খুঁটিতে ধাক্কা লেগে পড়ে যান মৃণাল।

রেল লাইনের পাশে বিদ্যুতের খুঁটিতে ধাক্কা খেয়ে চলন্ত ট্রেন থাকে পড়ে গিয়ে চোট পেলেন এক যাত্রী।

Advertisement

শুক্রবার বেলা ১২টা নাগাদ ঘটনাটি ঘটেছে বনগাঁ-শিয়ালদহ শাখায় হাবড়া স্টেশনের কাছে। জিআরপি জানিয়েছে, বছর ছাব্বিশের জখম যুবকের নাম মৃণালকান্তি পাল। বাড়ি বিড়ার তালশায়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে আরজিকর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মাথায় চোট লেগেছে। জিআরপি ঘটনার তদন্ত শুরু করেছে।

জিআরপি ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন আপ বনগাঁ-বারাসত লোকালে চেপে হাবড়ায় যাচ্ছিলেন মৃণাল। হাবড়া প্ল্যাটফর্মে তাঁর নামার কথা ছিল। প্রত্যক্ষদর্শীরা তদন্তকারীদের জানিয়েছেন, মৃণাল ট্রেনের গেটে ঝুলছিলেন। ট্রেনটি প্ল্যাটফর্মে ঢোকার আগে ২৮ নম্বর রেলগেট এলাকায় হঠাৎ লাইনের পাশের বিদ্যুতের খুঁটিতে ধাক্কায় খেয়ে ছিটকে পড়েন। পাথরের উপরে পড়ে মাথা ফেটে যায়। শরীরের অন্য অংশেও আাঘাত লেগেছে।

Advertisement

স্থানীয় বাসিন্দারা মৃণালকে উদ্ধার করে হাবড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যান। খবর পৌঁছয় হাবড়া জিআরপিতে। পুলিশ যুবকের পকেটে থাকা মোবাইল ঘেঁটে পরিবারের সঙ্গে যোগাযোগ করেন।

চিকিৎসা চলছে তাঁর।

এই ঘটনার পরে নিত্যযাত্রীদের একাংশ ও স্থানীয় ব্যবসায়ীদের বক্তব্য, বিদ্যুতের খুঁটি ট্রেন লাইনের এতই গায়ে গায়ে, যে কোনও সময়ে ভিড়ে ঠাসা ট্রেনে এ ধরনের বিপত্তি ঘটতে পারে। অতীতেও ওই খু্ঁটিতে ধাক্কা লেগে যাত্রীরা জখম হয়েছেন বলেও জানিয়েছেন স্থানীয় মানুষজন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বনগাঁ-শিয়ালদহ শাখায় ট্রেনে এমনিতেই প্রচণ্ড ভিড় থাকে।

বিশেষ করে অফিস টাইমের বনগাঁ লোকালে। ভিড় ঠেলে ভিতরে ঢুকতে না পেরে অনেকেই কোনও মতে হাতল ধরে ঝুলে থাকেন। কারও আবার পিঠের ব্যাগ বেরিয়ে থাকে বাইরে। কয়েকটি খুঁটি বিপজ্জনক ভাবে চলন্ত ট্রেনের গা ঘেঁষে পোঁতা আছে। যে কোনও সময়ে বিপদ ঘটতে পারে।

তবে যাত্রীদের কাছ থেকে জানা গেল, শুধু ভিড়ের জন্যই যে যাত্রীরা গেটে ঝোলেন, এমনটা নয়। অল্প বয়সীদের অনেককেই দেখা যায়, খালি ট্রেনের কামরার দরজা থেকেও ঝুলে ঝুলে যাতায়াত করছে। কেউ আবার প্ল্যাটর্ফম কত দূরে কত দূরে, তা দেখার জন্য বাইরে ঝুঁকে দেখেন।

রেলের তরফে যাত্রীদের গেটে না ঝোলার জন্য বহুবার সচেতন করা হয়েছে। তারপরেও প্রবণতা কমেনি। এ দিনে ট্রেনে খুব ভিড় ছিল না বলে জানতে পেরেছে জিআরপি। হাবড়ায় যে খুঁটিতে ধাক্কা লেগে এ দিন চোট পেয়েছেন মৃণাল, ওই খুঁটিতে ধাক্কা লেগে আগেও দুর্ঘটনা ঘটেছে। সে সময়ে রেলের তরফে খতিয়ে দেখে জানানো হয়েছিল, খুঁটি ঠিক দূরত্বেই আছে।

এ দিনের ঘটনার প্রেক্ষিতে পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, ‘‘খুঁটি সঠিক দূরত্বেই আছে। মানুষকে নিজেদেরও আরও সচেতন হতে হবে।’’

ছবি: সুজিত দুয়ারি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন