Majherhat Bridge

এ বার মাঝেরহাট সেতুর রুট খুলে যাক, চাইছেন বাস মালিকরা

হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন থেকে প্রায় ১৫০০ সরকারি ও বেসরকারি বাসের রুট পরিবর্তন করা হয়

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ২২:৪১
Share:

হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন থেকে প্রায় ১৫০০ সরকারি ও বেসরকারি বাসের রুট পরিবর্তন করা হয়। নিজস্ব চিত্র

দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলে গেল মাঝেরহাট সেতু। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার বিকেলে মাঝেরহাট সেতুর উদ্বোধন করলেন। ফলে দক্ষিণ কলকাতার বেহালা অঞ্চলে যানজটের সমস্যা মিটতে চলেছে বলে মনে করছেন নিত্যযাত্রীরা। দীর্ঘদিন ধরে পরিবর্তিত রুটে অর্থাৎ ঘুরপথে চলছিল বাস। এ বার সেতু খুলে যাওয়ায় খুশি চালক ও যাত্রীরা। যদিও প্রশাসনের পক্ষ থেকে কোনও নির্দেশ আসেনি যে কবে থেকে পুরনো রুটে সেতু দিয়ে আবার চলবে বাস। তবে সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, অবিলম্বে ওই রুটে বাস চলাচলের অনুমতি দেওয়া হোক। এতে অর্থ ও সময় সাশ্রয় হবে।

Advertisement

প্রায় আড়াই বছর আগে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে দক্ষিণ কলকাতার অন্যতম সংযোগকারী মাঝেরহাট সেতু। এর ফলে হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন থেকে প্রায় ১৫০০ সরকারি ও বেসরকারি বাসের রুট পরিবর্তন করা হয়। হাওড়া ময়দান-পর্ণশ্রী, হাওড়া ময়দান-সখের বাজার, হাওড়া ময়দান-ডায়মন্ড পার্ক রুটের মিনিবাস এবং হাওড়া স্টেশন থেকে সরকারি বাস হাওড়া-আমতলা, ডি রুটের হাওড়া-পৈলান, হাওড়া-শকুন্তলা পার্ক, হাওড়া-বেহালা, হাওড়া-ডায়মন্ড হারবার-সহ একাধিক রুটের বাস ও মিনিবাস এতদিন পরিবর্তিত রুটে চলাচল করে। এতে রুটের দূরত্ব বেড়ে যাওয়াতে বাসের জ্বালানি খরচ থেকে সময়, সবটাই বেড়ে যায়।

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ ঘোষণা মমতার

Advertisement

হাওড়া ‘ডিস্ট্রিক্ট বাস এসোসিয়েশন’-এর সভাপতি নিখিলেশ মুখোপাধ্যায় জানান, ‘‘দূরত্ব বেড়ে যাওয়ায় বাসের জ্বালানি খরচ অনেক বেড়ে যায়। একই ভাড়া থাকার কারণে বাড়তি খরচের বোঝা চাপতে শুরু করে মালিকদের ওপর।অনেক বাস বন্ধ হয়ে যায়। এর পাশাপাশি সময় বেশি লাগার কারণে দৈনিক ‘ট্রিপ’-এর সংখ্যাও কমে যায়। ফলে আর্থিক লোকসানের মুখে পড়তে হয় মালিকদের। অনেকে বাধ্য হয়েই বসিয়ে দেন একাধিক বাস। তাই অবিলম্বে সেতু দিয়ে বাস চলাচলের অনুমতি চান মালিকরা।’’

আরও পড়ুন: কৃষ্ণর গোলে জয়ের হ্যাটট্রিক এটিকে-মোহনবাগানের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন