Fire at Bantala

বানতলার রাসায়নিক কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের চারটি ইঞ্জিন

শনিবার আগুন লাগল একটি রাসায়নিক কারখানায়। ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের চারটি ইঞ্জিন। ইতিমধ্যেই আগুন আয়ত্তে এনেছে দমকল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ২৩:১০
Share:

শনিবার বানতলার চর্মনগরীতে আগুন লাগল। —নিজস্ব চিত্র।

বানতলার চর্মনগরীতে অগ্নিকাণ্ড। শনিবার আগুন লাগল একটি রাসায়নিক কারখানায়। ঘটনাস্থলে পৌঁছয় লেদার কমপ্লেক্স থানার পুলিশ এবং দমকলের চারটি ইঞ্জিন। ইতিমধ্যেই আগুন আয়ত্তে এনেছে দমকল।

Advertisement

শনিবার রাতে বানতলা চর্মনগরীর তিন নম্বর গেটের কাছে ভাটিপোতা এলাকায় ওই রাসায়নিক কারখানা থেকে ধোঁয়ার কুণ্ডলী বেরোতে দেখা যায়। কিছু ক্ষণ পরেই ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। এখনও হতাহতের খবর মেলেনি। তবে রাসায়নিক কারখানায় প্রচুর পরিমানে দাহ্য পদার্থ থাকার কারণে আগুন লাগায় তা দ্রুত ছড়িয়ে পড়েছে। যার জেরে আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয়েরা। দমকল সূত্রে খবর, কী কারণে আগুন লেগেছে, তা এখনও স্পষ্ট নয়।

এদিন রাত দশটা নাগাদ আচমকা সেখানে আগুন লাগে। মুহূর্তের মধ্যেই দাউ দাউ করে জ্বলতে থাকে গোডাউনটি। কয়েক মিনিটের মধ্যেই আগুনের লেলিহান শিখা পুড়ে ছাই করে দেয় গোডাউনটিকে। ওই গোডাউনে কয়েকশো ড্রাম রাসায়নিক মজুদ করা ছিল যা চর্মশিল্প ছাড়া অন্যান্য শিল্পের কাজে ব্যবহার করা হতো বলে জানা গিয়েছে। বিগত কয়েক বছর ধরেই চর্ম নগরীর কাছে ওই গোডাউনে কেমিক্যাল রাসায়নিক বোঝাই ড্রাম মজুদ করে রাখত কলকাতার একটি সংস্থা।

Advertisement

ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন আশেপাশের অন্যান্য কারখানা ও গোডাউনের কর্মীরা। তড়িঘড়ি সেখানে পৌঁছে যায় বানতলা দমকল কেন্দ্রের চারটি ইঞ্জিন। ঘটনাস্থলে যায় কলকাতার লেদার কমপ্লেক্স থানার পুলিশ আধিকারিকরা। দমকল আধিকারিকদের প্রাথমিক অনুমান বিদ্যুতের শর্ট-সার্কিট থেকে গোডাউনে আগুন লাগতে পারে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ ও দমকল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন