Sundarbans

বাঘকে নিজের ডেরায় ফিরিয়ে পুরস্কৃত কৃষ্ণপদ

শুধুমাত্র জঙ্গল বা বন্যপ্রাণ নয়, শিক্ষা, স্বাস্থ্য-সহ বিভিন্ন ক্ষেত্রে গুণীজনেরা ডাক পান এই অনুষ্ঠানে। পুরস্কার দেওয়া হয় অম্বেডকর প্রতিষ্ঠানের তরফে।

Advertisement

প্রসেনজিৎ সাহা

ঝড়খালি  শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ০৮:২৩
Share:

পুরস্কার হাতে কৃষ্ণপদ।

মাঝে মধ্যেই সুন্দরবনের জঙ্গল ছেড়ে লোকালয়ে ঢুকে পড়ে বাঘ। সেই বাঘকে জঙ্গলে ফেরত পাঠাতে ডাক পড়ে ২৪ পরগনা বনবিভাগের মাতলা রেঞ্জের বিট অফিসার কৃষ্ণপদ মণ্ডলের। এখনও পর্যন্ত ১৬টি বাঘকে লোকালয় থেকে জঙ্গলে ফেরত পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছেন এই বনকর্মী। তাঁর কাজের স্বীকৃতি হিসাবে পুরস্কৃত করল দিল্লির অম্বেডকর প্রতিষ্ঠান। ‘গ্যালান্ট ওয়ারিয়র অ্যাওয়ার্ড, ২০২৩’ সম্মানে ভূষিত করা হয়েছে তাঁকে। বৃহস্পতিবার দিল্লিতে এক অনুষ্ঠানে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পুরস্কার তুলে দেন।

Advertisement

শুধুমাত্র জঙ্গল বা বন্যপ্রাণ নয়, শিক্ষা, স্বাস্থ্য-সহ বিভিন্ন ক্ষেত্রে গুণীজনেরা ডাক পান এই অনুষ্ঠানে। পুরস্কার দেওয়া হয় অম্বেডকর প্রতিষ্ঠানের তরফে। উনিশ বছরের চাকরি জীবনে কৃষ্ণপদ বর্তমানে ঝড়খালিতে ডেপুটি রেঞ্জ অফিসার পদে কর্মরত।

পুরস্কার পেয়ে আপ্লুত তিনি। বললেন, “এক জন বনকর্মী হিসেবে আমি গর্বিত। নিজের কর্মস্থলে সব সময়ে চেষ্টা করেছি দায়িত্ব পালন করার। দুর্গম এলাকায় দায়িত্ব নিয়ে কর্তব্য পালনের জন্য এই পুরস্কার পেয়েছি। আগামী দিনেও দায়িত্ব পালন করে যাব।”

Advertisement

২০২১ সালে দক্ষিণ ২৪ পরগনার কুলতলি ও গোসাবায় অন্তত পাঁচ বার জঙ্গল থেকে বাঘ বেরিয়ে লোকালয়ে ঢুকেছিল। মানুষজন আতঙ্কিত হয়ে পড়েন। বন দফতর সূত্রের খবর, সেই বাঘদের জঙ্গলে নিজের ডেরায় ফেরানোর কাজে বিশেষ তৎপরতা দেখিয়েছিলেন কৃষ্ণপদ। এ বিষয়ে ২৪ পরগনা বনবিভাগের ডিএফও মিলনকান্তি মণ্ডল বলেন, “ওঁর এই সম্মান আমাদের সকলকেই সম্মানিত করেছে। সর্বভারতীয় মঞ্চে আমাদের এক সহকর্মী বন্যপ্রাণ রক্ষার জন্য পুরস্কৃত হয়েছেন, এটা খুবই আনন্দের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন