ভাঙড়ে জনশুনানির ডাক নকশাল নেতার

ভাঙড়ে পাওয়ার গ্রিড নিয়ে জনশুনানি করতে চলেছেন নকশাল নেতারা। শুক্রবার বকডোবা গ্রামে সাংবাদিক সম্মেলন ডেকে এ কথা জানালেন সিপিআইএমএল (রেড স্টার)-এর নেতা অলীক চক্রবর্তী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ভাঙড় শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০১:৩৪
Share:

ভাঙড়ে অলীক চক্রবর্তী। —নিজস্ব চিত্র।

ভাঙড়ে পাওয়ার গ্রিড নিয়ে জনশুনানি করতে চলেছেন নকশাল নেতারা। শুক্রবার বকডোবা গ্রামে সাংবাদিক সম্মেলন ডেকে এ কথা জানালেন সিপিআইএমএল (রেড স্টার)-এর নেতা অলীক চক্রবর্তী। তিনি জানান, দেশের নানা প্রান্ত থেকে আইনজীবী, বিচারক, বুদ্ধিজীবীদের এনে পাওয়ার গ্রিড নিয়ে আলোচনা হবে ভাঙড়ের মানুষের সামনে। পক্ষে-বিপক্ষে গ্রামবাসীদের মতামত নেওয়া হবে। তার ভিত্তিতে একটি রিপোর্ট তৈরি করে পেশ করা হবে সরকারের নানা মহলে। তবে সেই রিপোর্টের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে সরকার যে বাধ্য নয়, সে কথাও উল্লেখ করেন তিনি। কাদের এনে কবে জনশুনানি হবে, তা-ও অবশ্য নির্দিষ্ট করে জানাননি এই নকশাল নেতা।

Advertisement

এ দিন বেলা ৩টে নাগাদ ভাঙড়ের নতুনহাটে সাংবাদিক সম্মেলনের কথা ছিল অলীকের। জমায়েত শুরু হওয়ার পর পরই সেখানে চার-পাঁচ গাড়ি পুলিশ এসে হাজির হয়। গুঞ্জন ছড়িয়ে পড়ে, এই পরিস্থিতিতে সেখানে সাংবাদিক বৈঠক বাতিল করা হতে পারে। কিছুক্ষণের মধ্যেই দেখা যায়, ভাঙড়ের বিভিন্ন গ্রাম থেকে আসা কয়েক হাজার মানুষের ভিড়টা ঢুকে পড়ছে বকডোবা গ্রামের দিকে। সেখানেই বেলা সাড়ে ৪টে নাগাদ সাংবাদিকদের মুখোমুখি হন অলীক। সেখানে অবশ্য পুলিশের কাউকে দেখা যায়নি।

অলীক বলেন, ‘‘ভাঙড়ের গণ আন্দোলনকে নানা ভাবে দেগে দেওয়ার চেষ্টা চলছে। যেন এখানে একটা যুদ্ধ চলছে। যেন জনগণ অস্ত্রশস্ত্র নিয়ে কাউকে মারতে যাচ্ছে।’’ মুখে কটাক্ষের হালকা হাসি রেখে অলীক বলেন, ‘‘এমনও বলা হচ্ছে, আমি যেন বিশাল একজন সন্ত্রাসবাদী।’’ নকশাল নেতার অভিযোগ, তাঁর তো বটেই ভাঙড়ে আন্দোলনের সামনের সারিতে থাকা অনেকের মোবাইল ফোন ট্যাপ করছে সরকার। অনেকের উপরে নজরদারি রাখা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন