ডিজিটাল কার্ডে ভুল শোধরাতে গিয়ে গুণতে হচ্ছে টাকা, অভিযোগ ক্যানিঙে

খাদ্য সুরক্ষা কার্ডে ২ টাকা কেজি দরে চাল বিলির ক্ষেত্রে নিম্নমানের চাল দেওয়ার অভিযোগ তো আছেই। সেই সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের ভুল সংশোধনের জন্য ব্লক প্রশাসনের দেওয়া ফর্ম পূরণ করে জমা দেওয়ার সময়ে গ্রাহকদের থেকে টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠল ডিলারদের বিরুদ্ধে।

Advertisement

সামসুল হুদা

শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৬ ০২:৩০
Share:

খাদ্য সুরক্ষা কার্ডে ২ টাকা কেজি দরে চাল বিলির ক্ষেত্রে নিম্নমানের চাল দেওয়ার অভিযোগ তো আছেই। সেই সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের ভুল সংশোধনের জন্য ব্লক প্রশাসনের দেওয়া ফর্ম পূরণ করে জমা দেওয়ার সময়ে গ্রাহকদের থেকে টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠল ডিলারদের বিরুদ্ধে।

Advertisement

ডিজিটাল রেশন কার্ড না পৌঁছনোয় বা প্রচুর ভুল থাকায় এমনিতেই রাজ্যের নানা প্রান্তে অসন্তোষ দানা বেঁধেছে। কারও নামের বানান ভুল তো কারও ডিলারের নাম বদলে গিয়ে বাড়ি থেকে অনেক দূরের কোনও রেশন ডিলারের নাম কার্ডে চলে এসেছে বলে অভিযোগ। কারও আবার বিপিএল কার্ডের পরিবর্তে সাধারণ কার্ড হয়ে গিয়েছে। ওই সব ভুল সংশোধনের জন্য প্রশাসন থেকে ফর্ম দেওয়া হয়েছে। জানানো হয়েছে, কার্ডে ভুল সংশোধনের জন্য গ্রাহকদের ফর্ম পূরণ করে নির্দিষ্ট ডিলারের কাছে জমা দিতে হবে। অভিযোগ, এরই সুযোগ নিয়ে এক শ্রেণির রেশন ডিলার গ্রাহকদের বাইরে থেকে পূরণ করে আনা ফর্ম জমা নিচ্ছে না। ডিলাররা তাদের মনোনীত লোকজন বসিয়ে রেখে গ্রাহকদের ফর্ম পূরণ করে ফর্ম-পিছু ২০-২৫ টাকা করে নিচ্ছে। নেহাতই অনুরোধ করলে বাইরে থেকে পূরণ করে আনা ফর্ম জমা নেওয়ার জন্য ২০ টাকা নেওয়া হচ্ছে।

ক্যানিং মহকুমা প্রশাসন সূত্রের খবর, মহকুমায় চারটি ব্লকে ১৯৮ জন রেশন ডিলার আছেন। মহকুমার ১২ লক্ষ ৩৮ হাজার ৫৮ জন মানুষের পুরনো রেশন কার্ড ছিল। এরমধ্যে ক্যানিং-১ ও ২, বাসন্তী, গোসাবা ব্লকের প্রায় ৯ লক্ষ ৮৫ হাজার ৩২০ জন মানুষ ইতিমধ্যে ডিজিটাল রেশন কার্ড চলে পেয়েছেন।

Advertisement

কিন্তু যাঁদের নতুন কার্ড এসেছে, তাঁদের অনেকের কার্ডে ভুল রয়েছে। আর সেক্ষেত্রেই সংশোধনের জন্য ডিলারেরা টাকা চাইছে বলে অভিযোগ।

ক্যানিঙের থুমকাঠি ও আমড়াবেডিয়ার বাসিন্দা উর্মিলা নস্কর, বাবুসোনা মোল্লারা বলেন, ‘‘এমনিতেই রেশনে ২ টাকা কেজি দরে যে চাল দেওয়া হচ্ছে, তা অত্যন্ত নিম্নমানের। তার উপরে নতুন ডিজিটাল কার্ড ভুলে ভরা। ভুল সংশোধনের জন্য ফর্ম পূরণ করে ডিলারের কাছে জমা দিতে গেলে ফর্ম জমা নেওয়া হচ্ছে না। ওদের কাছ থেকে টাকা দিয়ে ফর্ম পূরণ করলে তবেই জমা নিচ্ছে।’’

আমড়াবেড়িয়ার রেশন ডিলার সারওয়ার রহমান লস্কর বলেন, ‘‘অনেক মানুষ রেশন কার্ডের ভুল সংশোধনের জন্য ঠিকমতো ফর্ম পূরণ করতে পারছেন না। এলাকারই বেশ কিছু বেকার ছেলে ফর্ম পূরণ করে ১০ টাকা করে নিচ্ছে বলে শুনেছি। কিন্তু এই টাকা নেওয়ার সঙ্গে আমি কোনও ভাবে যুক্ত নই। কেউ যদি আমার নামে এই অভিযোগ করে থাকেন, তাহলে তিনি ঠিক করছেন না।’’ থুমকাঠির রেশন ডিলার ইয়াকুব মোল্লা বলেন, ‘‘কেউ কোনও অভিযোগ করেছেন বলে তো জানি না। মানুষ তো স্বতঃস্ফুর্ত ভাবে রেশনের মাল নিচ্ছেন। আমরা টাকা নিয়ে কারও ফর্ম পূরণ করছি না। যাঁরা এ সব বলছেন, ঠিক বলছেন না।’’

আরা খারাপ মানের চাল-গম নিয়ে ডিলারদের বক্তব্য, প্রথম লটে যে চাল-গম এসেছিল, তার মান খুব একটা ভাল ছিল না। তবে পরের লটে যে মাল এসেছে, তা কিছুটা ভাল। যে মানের খাদ্যশস্য আসছে, তা-ই বিলি করতে হচ্ছে। এ ক্ষেত্রে তাঁরা নিরুপায়। এটা গ্রাহকদের বুঝতে হবে।

ক্যানিং ১ বিডিও বুদ্ধদেব দাস বলেন, ‘‘টাকা নিয়ে ফর্ম পূরণ করার ব্যাপারে মৌখিক অভিযোগ পেয়েছিলাম। খোঁজ নিয়ে জেনেছি, কিছু ছেলে টাকা নিয়ে ফর্ম পূরণ করলেও কোনও রেশন ডিলারের এর সঙ্গে যুক্ত হওয়ার প্রমাণ পাইনি।’’ পাশাপাশি তাঁর আশ্বাস, ‘‘লিখিত অভিযোগ পেলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’’

সিপিএম নেতাকে মারধর। মঙ্গলবার বিকালে গোঘাটের গোলপুরে বাড়িতে চড়াও হয়ে এক সিপিএম নেতাকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। লাঠির আঘাতে আহত দলের শাখা সম্পাদক তথা পশু চিকিৎসক গোপাল ঘোষের অভিযোগ, দলের হয়ে প্রচার করা যাবে না হুমকি দিয়ে মারধর করে তৃণমূলের ছেলেরা, কারও নামে অভিযোগ করলে রাতে ঘর পুড়িয়ে দেওয়ারও হুমকি দিয়েছে। ঘটনাস্থলে পুলিশ যায়। সিপিএমের তরফে অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন