Jyotipriya Mallick

সরানো হল জ্যোতিপ্রিয়ের ছবি

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সহায়তা কেন্দ্র তৈরি হয়েছে তৃণমূল পরিচালিত হাবড়া পুরসভার ব্যবস্থাপনায়। সেখানে শুক্রবার ফ্লেক্সে শোভা পেয়েছিল জ্যোতিপ্রিয়ের ছবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাবড়া শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩২
Share:

মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছার নতুন ব্যানার। শনিবার, হাবড়ায়। —নিজস্ব চিত্র।

রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ছবি দেওয়া ফ্লেক্স টাঙিয়ে হাবড়া পুরসভা শুক্রবার শুভেচ্ছা জানিয়েছিল মাধ্যমিক পরীক্ষার্থীদের। এই ঘটনায় শাসক দলকে বিঁধেছিল বিরোধীরা। সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ায় শনিবার সকালেই সেই সব ফ্লেক্স সরিয়ে ফেলা হল।

Advertisement

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সহায়তা কেন্দ্র তৈরি হয়েছে তৃণমূল পরিচালিত হাবড়া পুরসভার ব্যবস্থাপনায়। সেখানে শুক্রবার ফ্লেক্সে শোভা পেয়েছিল জ্যোতিপ্রিয়ের ছবি। মন্ত্রীর ছবির সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং বারাসতের তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদারের ছবিও ছিল। জেলবন্দি নেতার ছবি থাকায় বিরোধীরা কটাক্ষ করতে ছাড়েননি। শনিবার দেখা গেল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেওয়া ফ্লেক্স আছে। অভিষেক, জ্যোতিপ্রিয় বা কাকলির ছবি দেওয়া কোনও ফ্লেক্স নেই।

হাবড়ার সিপিএম নেতা আশুতোষ রায়চৌধুরী বলেন, ‘‘তৃণমূল হয় তো বুঝতে পেরেছে, যাঁদের ছবি ফ্লেক্সে দেওয়া হয়েছিল, তাঁদের মানুষ গ্রহণ করছেন না। ঘৃণা করছেন। ফলে সরিয়ে ফেলেছেন।’’

Advertisement

এ বিষয়ে বিজেপি নেতা বিপ্লব হালদারও বিষয়টির সমালোচনা করেছেন। তাঁর কথায়, ‘‘এটা তৃণমূলের বিলম্বিত বোধোদয়। ছাত্র-যুবকদের সামনে ওই ছবি দিয়ে তৃণমূল অন্যায় করেছে।’’

বিরোধীদের বক্তব্যের প্রেক্ষিতে হাবড়ার পুরপ্রধান নারায়ণ সাহা কোনও মন্তব্য করতে চাননি। দলীয় ভাবে হাবড়ার দায়িত্ব মুখ্যমন্ত্রী দিয়েছেন জেলা পরিষদের সভাধিপতি নারায়ণ গোস্বামীকে। তিনি বলেন, ‘‘কোন ফ্লেক্স লাগানো হয়েছিল, আর কোন ফ্লেক্স সরানো হয়েছে— কিছুই জানা নেই।’’

জ্যোতিপ্রিয়ের ছবি নিয়ে না হয় বিতর্ক আছে, কিন্তু ফ্লেক্সে অভিষেক বা কাকলির ছবিও কেন সরল? তৃণমূলের একটি সূত্রের মতে, দলের নির্দেশ, মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ছাড়া অন্য কারও ছবি এ ধরনের প্রচারের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। তাই বিতর্ক এড়াতেই এই সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন