নাবালিকার বিয়ে রুখল প্রশাসন

জ্যাঠা অসুস্থ। তিনি দেখে যেতে চান ভাইয়ের মেয়ের বিয়ে। আর সে জন্য দ্রুত পাত্র দেখে বছর পনেরোর এক কিশোরীর বিয়ের তোড়জোড় করেছিলেন পরিবারের লোকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাবরা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৬ ০২:২২
Share:

জ্যাঠা অসুস্থ। তিনি দেখে যেতে চান ভাইয়ের মেয়ের বিয়ে। আর সে জন্য দ্রুত পাত্র দেখে বছর পনেরোর এক কিশোরীর বিয়ের তোড়জোড় করেছিলেন পরিবারের লোকেরা। কিন্তু খবরটা চাইল্ড লাইন সংস্থার মাধ্যমে কানে যেতেই হাবরা থানার পুলিশ শুক্রবার সন্ধ্যায় বিয়ে বন্ধ করে দিয়েছে।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেয়েটি পড়ে নবম শ্রেণিতে। শুক্রবারই তার বিয়ে হওয়ার কথা ছিল। অশোকনগরের বছর বাইশের এক যুবকের বিয়ের ঠিক হয়েছিল তার। বর এসেও গিয়েছিল। কিন্তু পুলিশ গিয়ে কিশোরীকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

হাবরা থানার আইসি মৈনাক বন্দ্যোপাধ্যায় মেয়েটির পরিবারের সদস্যদের বোঝান, কেন আঠারো বছরের আগে মেয়ের বিয়ে দিতে নেই। শেষে মেয়ের পরিবারের সদস্যেরা লিখিত ভাবে পুলিশকে জানিয়েছেন, আঠারো বছর না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না। পুলিশ জানিয়েছে মেয়ের পরিবার আর্থিক ভাবে স্বচ্ছল। সাধারণত দেখা যায়, অভাবের কারণেই বহু পরিবারের মেয়েদের আঠারো বছর হওয়ার আগেও বিয়ে দেওয়া হয়। কিন্তু এখানে বিষয়টি আলাদা। মৈনাকবাবু বলেন, ‘‘কিশোরী পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, মেয়েটির জ্যাঠা অসুস্থ। তিনি ভাইঝির বিয়েটা দেখে যেতে চাইছিলেন। সে কারণেই বিয়ে দেওয়া হচ্ছিল।’’

Advertisement

পুলিশ কর্তারা অনেক বিয়ে বন্ধ করেছেন, কিন্তু এমন ঘটনার সাক্ষী তারা খুব বেশি হননি বলেই জানিয়েছেন। কিশোরী পুলিশকে জানিয়েছে, শ্বশুর বাড়িতে গিয়েও সে লেখাপড়া করতে পারত, এমন প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। হাবরা ১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি জাকির হোসেন বলেন, ‘‘আমরাও মেয়েটির পরিবারের সদস্যদের বুঝিয়েছি, কেন আঠারো বছরের আগে মেয়ের বিয়ে দিতে নেই। আইনের পাশাপাশি মেয়ের নানা শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। কিশোরীর বাবা সেটা বুঝেছেন।’’ পুলিশ জানিয়েছে, সোমবার ওই কিশোরীকে চাইল্ড ওয়েলফেরায় কমিটির সামনে হাজির করানো হবে চাইল্ড লাইনের মাধ্যমে।

দেহ উদ্ধার। টিটাগড়ের তালপুকুর থেকে শুক্রবার রাতে রক্তাক্ত অবস্থায় দুই ব্যক্তিকে উদ্ধার করল পুলিশ। সুরেশ পাসি নামে তাঁদের এক জনকে অবশ্য হাসপাতালে মৃত ঘোষণা করা হয়। আকাশ শেখ নামে অন্য জন হাসপাতালে ভর্তি। আকাশের কাছে একটি ওয়ান শটার মেলায় পুলিশের অনুমান, কোনও অপরাধের সঙ্গে জড়িত থাকতে পারেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন