প্রসূতি নিয়ে যেতে গিয়ে নাজেহাল মানুষ

পিচ-পাথর উঠে গিয়েছে। রাস্তা দিয়ে গেলেই ছিটকে আসছে ইটের টুকরো। ফলে গাড়ির কাচ ভাঙছে। কখনও আবার পথচারীদের মাথায় লেগে মাথা ফাটছে।

Advertisement

নির্মল বসু

বসিরহাট শেষ আপডেট: ২০ মার্চ ২০১৭ ০১:৩৮
Share:

খন্দপথ: এই পথেই যাতায়াত। নিজস্ব চিত্র

পিচ-পাথর উঠে গিয়েছে। রাস্তা দিয়ে গেলেই ছিটকে আসছে ইটের টুকরো। ফলে গাড়ির কাচ ভাঙছে। কখনও আবার পথচারীদের মাথায় লেগে মাথা ফাটছে।

Advertisement

বাদুড়িয়া এবং স্বরূপনগরের মধ্যে প্রায় সাত কিলোমিটার রাস্তার এমনই দশা। ওই রাস্তা দিয়ে প্রসূতিদের হাসপাতালে নিয়ে যেতে গিয়ে নাজেহাল হচ্ছেন মানুষ। রোগীরা ওই রাস্তা দিয়ে যেতে গিয়ে আরও অসুস্থ হয়ে পড়ছেন। একাধিকবার সংশ্লিষ্ট দফতরকে জানানো হয়েছে। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। মেরামতের অভাবে দিনের পর দিন রাস্তাটির অবস্থা আরও খারাপ হচ্ছে।

জেলা পরিষদের পূর্ত ও সড়ক কর্মাধ্যক্ষ নারায়ণ গোস্বামী বলেন, ‘‘জেলায় প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় তৈরি ৯৭টি রাস্তা মেরামতের জন্য টাকা বরাদ্দ করা হয়েছে। বেশ কয়েকটি রাস্তার কাজও শুরু হয়েছে। এর মধ্যে বাদুড়িয়া-স্বরূপনগরের মধ্যে ওই রাস্তাটি মেরামতের জন্য ৪৬ লক্ষ টাকার অনুমোদন দেওয়া হয়েছে। খুব শীঘ্রই কাজ শুরু হবে।’’

Advertisement

বাদুড়িয়া-মসলন্দপুর রোডের আঁধারমানিক গ্রামের মনসাবাড়ি থেকে চণ্ডীপুরের বেনা গ্রাম পর্যন্ত প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় ওই রাস্তাটি জেলা পরিষদ ২০০৮ সালে তৈরি করেছিল। ওই রাস্তাটির মধ্যে বাদুড়িয়া পুরসভার ২ এবং ১৭ নম্বর ওয়ার্ড পড়ে। ওই রাস্তা ব্যবহার করে বাদুড়িয়া, জসাইকাটি, আটঘরা, চণ্ডীপুর, বেনা, কলিঙ্গা, পূর্বসিমলা, স্বর্নিয়া-সহ একাধিক গ্রামের কয়েক হাজার মানুষ। সড়কপথে বাদুড়িয়া থেকে স্বরূপনগরের তেঁতুলিয়া কিংবা চারঘাট যেতে হলে একমাত্র ওই পথ দিয়েই মানুষ যেতে পারেন।

এ ছাড়াও ওই রাস্তার মধ্যে পড়ে বেশ কয়েকটি প্রাথমিক এবং হাইস্কুল। ছাত্রছাত্রীদের কথায়, ‘‘অনেক আগে বাড়ি থেকে বেরোতে হয়। না হলে ঠিক সময়ে স্কুলে পৌঁছনো যায় না। রাস্তা খারাপ হওয়ায় কোনও গাড়ি তাড়াতাড়ি চলতে পারে না।’’

রাস্তার মাঝে মধ্যে ছোট ছোট গর্ত হয়ে গিয়েছে। সেখানে জল পড়লে ডোবার আকার নেয়। সেখানে সাইকেল, মোটরবাইক, ভ্যান উল্টে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ওই গর্তে পড়ে প্রায় ছাত্রছাত্রীদের হাত-পা কাটছে, মাথা ফাটছে। বাদুড়িয়ার পুরপ্রধান তুষার সিংহ বলেন, ‘‘বাদুড়িয়া এবং স্বরূপনগরের মানুষের কাছে অত্যন্ত জরুরি ওই রাস্তাটি বেশ খারাপ হয়ে পড়েছে। দ্রুত মেরামতের কাজ শুরু করার জন্য সংশ্লিষ্ট দফতরকে বলা হয়েছে।’’ বিধায়ক কাজি আব্দুর রহিম দিলুর বক্তব্য, ‘‘এ বিষয়ে জেলাপরিষদের কর্তাদের সঙ্গে কথা হয়েছে। শীঘ্র কাজ শুরু করার চেষ্টা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন