পোস্টমাস্টার ছুটিতে, পেনশন তুলতে হয়রানি

ডাকঘরে থেকে পেনশনের টাকা তুলতে গিয়েছিলেন প্রতিমা মল্লিক। শুক্রবার লম্বা লাইনে দীর্ঘসময় দাঁড়িয়েও আর টাকা তুলতে পারেননি কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত ওই কর্মী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ব্যারাকপুর শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০২:০০
Share:

দুপুর আড়াইটে, তখনও বন্ধ ডাকঘর। —নিজস্ব চিত্র।

ডাকঘরে থেকে পেনশনের টাকা তুলতে গিয়েছিলেন প্রতিমা মল্লিক। শুক্রবার লম্বা লাইনে দীর্ঘসময় দাঁড়িয়েও আর টাকা তুলতে পারেননি কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত ওই কর্মী।

Advertisement

কারণ শ্যামনগর ডাকঘরের পোস্টমাস্টার ছুটিতে। অন্য কর্মীরা জানান, কম্পিউটারে আর্থিক লেনদেন সংক্রান্ত ‘সুপার পাসওয়ার্ড’ একমাত্র তাঁর কাছেই থাকে। ফলে এ দিন কেউই পেনশন পাননি। সে কারণে হয়রানির শিকার হন বৃদ্ধ-বৃদ্ধারা।

প্রতিমাদেবীর কথায়, ‘‘ডাক বিভাগ এখন অনেক উন্নত হয়েছে। সেখানে পোস্টমাস্টারের কাছে ‘সুপার পাসওয়ার্ড’ থাকার নিয়ম হলেও তিনি না থাকলে ভারপ্রাপ্ত যিনি থাকবেন তাঁর কাছে সেই পাসওয়ার্ড থাকা উচিত।’’

Advertisement

এমনিতেই মাসের প্রথম সপ্তাহে পেনশনের গ্রাহকদের লম্বা লাইন পড়ে ডাকঘরগুলিতে। গত মাসেও একবার এই সমস্যা হয়েছিল বলে অভিযোগ গ্রাহকদের। শ্যামনগরের বাসিন্দা তপন গঙ্গোপাধ্যায়ও এ দিন ডাকঘরে টাকা তুলতে গিয়েছিলেন। তিনি বলেন, ‘‘পোস্টমাস্টার ছুটিতে থাকবেন তাই পাসওয়ার্ড পাওয়া যাবে না বলে কাউন্টার বন্ধ করে দেবে ডাকঘরে? এমনটিও হয়!’’

ওই পাসওয়ার্ড হেড অফিস থেকে না পাওয়া পর্যন্ত গ্রাহক পরিষেবা সংক্রান্ত সব কাজকর্ম বন্ধ থাকবে বলে জানান ডাকঘরের কর্মীরা। গ্রাহকদের সমস্যা ই-মেল মারফৎ জানানোর অনুরোধ করেন ব্যারাকপুরের পোস্টমাস্টার সুপারিন্টেন্ডেন্ট প্রদীপকুমার দে।

এ দিন পোস্টমাস্টার জেনারেল কলকাতা সুব্রত দাসের দফতরে ফোন করা হলে সেখান থেকে বলা হয় তিনি বৈঠকে ব্যস্ত আছেন। তবে ডাক বিভাগের এক সূত্রের খবর, ‘‘ডাকঘরে টাকা না থাকায় এই সমস্যা হয়েছে।’’ এই বক্তব্যে বিভ্রান্তি আরও বেড়েছে।

অক্টোবরে নোট সঙ্কট শুরুর সময় থেকেই ব্যারাকপুর শিল্পাঞ্চলের শ্যামনগর ডাকঘরে সব থেকে বেশি নোটের সমস্যার অভিযোগ ছিল। বৃদ্ধ পেনশন গ্রাহকদের ১০ টাকার কয়েনের বান্ডিল ধরানোর অভিযোগও উঠেছিল এই ডাকঘরের বিরুদ্ধে। এ দিন ফের পেনশন গ্রাহকেরা সরব হলেন ডাকঘর থেকে টাকা মিলছে না বলে। ডাকঘরের প্রযুক্তিগত আধুনিকীকরণের পর পরিষেবা সংক্রান্ত বিষয়গুলি চালু করতে যে ‘সুপার পাসওয়ার্ড’ দেওয়া হয় কম্পিউটারে তা পোস্টমাস্টারের কাছে থাকে। সারাদিনেও ‘সুপার পাসওয়ার্ড’ না এসে পৌঁছনোয় এ দিন কার্যত বন্ধই থাকল শ্যামনগরের ডাক পরিষেবা। কিন্তু পাসওয়ার্ড না এলে টাকা তোলা যাবে না। এমন অদ্ভুত সমস্যার সম্মুখীন এর আগে এই গ্রাহকদের হতে হয়নি। সে কারণে তাঁরা বুঝতেও পারেননি আদতে সমস্যাটি ঠিক কী?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন