private hospitals

Hospital: আইসিইউ-তে চিকিৎসাধীন রোগী, ‘ডেথ সার্টিফিকেট’ লিখে দিল লেকটাউনের বেসরকারি হাসপাতাল

এই ঘটনার সত্যতা স্বীকার করে নিয়ে সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, কেন এমন ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বিধাননগর শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১৫:২৬
Share:

জীবিত রোগীর এই ‘ডেথ সার্টিফিকেট’ ঘিরে বিতর্ক। নিজস্ব চিত্র।

আইসিইউ-তে চিকিৎসাধীন রোগী জীবিত রয়েছেন। কিন্তু অভিযোগ, ‘ডেথ সার্টিফিকেট’ লিখে তাঁকে ‘মৃত’ ঘোষণা করলেন হাসপাতাল কর্তৃপক্ষ। বুধবার লেকটাউনের একটি বেসরকারি হাসপাতালে এমনই ঘটনা ঘটেছে বলেন স্থানীয় সূত্রের খবর।

Advertisement

ডোমজুড়ের সলপের বাসিন্দা উদয়শঙ্কর চোঙদারকে (৫২) স্নায়ুজনিত সমস্যার কারণে গত ৫ জুলাই ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। আইসিইউ-র ১ নম্বর শয্যায় চিকিৎসাধীন ছিলেন তিনি। রোগীর ছেলে শশাঙ্ক জানান, বুধবার বিকেল ৪টে ৪০ নাগাদ হাসপাতাল কর্তৃপক্ষের তরফে তাঁকে ফোন করে জানানো হয়, উদয়শঙ্কর মারা গিয়েছেন।

শশাঙ্ক বৃহস্পতিবার বলেন, ‘‘বাবার দেহ নিয়ে যাওয়ার জন্য খাট এবং ফুল নিয়ে হাসপাতালে চলে আসার কথা বলা হয় আমাকে।’’ তিনি জানান, এরপর পরিবারের লোকেরা হাসপাতালে দ্রুত চলে যান। কিন্তু দেহ দেখে তাঁরা অবাক হয়ে যান। উদয়শঙ্করের বদলে অন্য একটি দেহ দেওয়া হয় বলে শশাঙ্কের অভিযোগ। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া ডেথ সার্টিফিকেটে উদয়শঙ্করের নাম ছিল।

Advertisement

এরপর শশাঙ্ক অন্য আইসিইউ বেডে চিকিৎসাধীন বাবাকে দেখতে পান। তিনি জীবিত ছিলেন। এরপর কার্যত ক্ষোভে ফেটে পড়েন পরিবারের লোকেরা। তাঁদের অভিযোগ হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির জন্যই এই ঘটনা। তবে হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত ওই ডেথ সার্টিফিকেট রোগীর পরিবারের থেকে চেয়ে নেন।

শশাঙ্ক জানিয়েছেন, হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের ভুলের কথা স্বীকার করে সঠিক চিকিৎসার আশ্বাস দিয়েছেন। ঘটনার সত্যতা স্বীকার করে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের সিইও দীপঙ্কর শতপথী বলেন, ‘‘কেন এমন ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন