পড়া হয় না স্কুলে, বিক্ষোভ

তিন জন শিক্ষককে স্কুলে আটকে তালাবন্ধ করে রাখা হয় ঘণ্টা চারেক। তাঁদের উদ্ধার করতে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে ধস্তাধস্তি হয় পুলিশের। পরে অভিভাবকদের শান্ত করে শিক্ষকদের উদ্ধার করে পরিস্থিতি সামাল দেয় দেগঙ্গা থানার পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৮ ০২:২৮
Share:

অভিযোগ, স্কুলের ছাত্রছাত্রীদের সামনেই শিক্ষকদের মধ্যে চলে মারামারি, সঙ্গে অকথ্য ভাষায় গালিগালাজ। এটাই দৈনন্দিন চিত্র হয়ে উঠেছিল দেগঙ্গার চৌরাশি পঞ্চায়েতের রাজুকবেড় অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে। শনিবার এ সবের প্রতিবাদে পড়ুয়াদের সঙ্গে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। অভিযোগ, তিন জন শিক্ষককে স্কুলে আটকে তালাবন্ধ করে রাখা হয় ঘণ্টা চারেক। তাঁদের উদ্ধার করতে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে ধস্তাধস্তি হয় পুলিশের। পরে অভিভাবকদের শান্ত করে শিক্ষকদের উদ্ধার করে পরিস্থিতি সামাল দেয় দেগঙ্গা থানার পুলিশ।

Advertisement

ওই স্কুলে ৭৩ জন ছাত্রছাত্রী রয়েছে। অভিভাবকদের অভিযোগ, প্রায়ই ক্লাস না করিয়ে ছুটি দিয়ে দেওয়া হয়। এ দিন তাই স্কুলের তিন জন শিক্ষকের বদলির দাবিতে বিক্ষোভে নামেন তাঁরা। ফরিদ আহমেদ নামে এক অভিভাবক বলেন, ‘‘স্কুলের মধ্যে শিক্ষকদের ঝগড়াঝাঁটি, মারামারিও হয়। ছাত্রছাত্রীদের সামনেই চলে গালিগালাজ।’’ শরমিন সুলতানা নামে দ্বিতীয় শ্রেণির এক ছাত্রী জানায়, ক্লাসের মধ্যে শিক্ষক হেডফোন কানে লাগিয়ে গান শোনেন। পড়ানোর কথা বললে বাড়ি চলে যেতে বলেন।

স্থানীয় মানুষের এই অভিযোগ স্বীকার করে নিয়েছেন স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সমীর দে। তিনি বলেন, ‘‘শিক্ষকদের ক্লাস নিতে বললেও তাঁরা শোনেন না। তাই পড়াশোনাও হয় না। বাধ্য হয়েই প্রধান শিক্ষকের পদ থেকে অব্যাহতি চেয়ে বিদ্যালয় পরিদর্শকের কাছে চিঠি দিয়েছি।’’ বেড়াচাঁপা চক্রের বিদ্যালয় পরিদর্শক মহম্মদ হাবিবুল্লা এ দিন বলেন, ‘‘আমি শিক্ষক নিয়োগ বা বদলির নির্দেশ দিতে পারি না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন