কংগ্রেস প্রার্থী বদলের দাবিতে এ বার মিছিল হল বসিরহাটে

প্রার্থী ঘোষণার বেশ কিছু দিন পরে প্রার্থী বদলের দাবিতে সরগরম বসিরহাট। কংগ্রেসের অমিত মজুমদারকে সরিয়ে তাঁর দাদা, বর্ষীয়ান নেতা অসিত মজুমদারকে বসিরহাট দক্ষিণ কেন্দ্রে প্রার্থী করার দাবিতে শনিবার মিছিল বেরোয় শহরে। প্রার্থী পদ নিয়ে এই টানাপড়েন ভাল চোখে দেখছেন না জোট শরিক বামেরা। তবে দুই ভাইয়ের মধ্যে এ হেন কোন্দল প্রকাশ্যে এসে পড়়ায় মজা দেখছে শহরবাসী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৬ ০০:৩৩
Share:

প্রার্থী বদলের দাবিতে মিছিল শহরে। একই সময়ে প্রচার সারলেন কংগ্রেস প্রার্থী। ছবি: নির্মল বসু।

প্রার্থী ঘোষণার বেশ কিছু দিন পরে প্রার্থী বদলের দাবিতে সরগরম বসিরহাট।

Advertisement

কংগ্রেসের অমিত মজুমদারকে সরিয়ে তাঁর দাদা, বর্ষীয়ান নেতা অসিত মজুমদারকে বসিরহাট দক্ষিণ কেন্দ্রে প্রার্থী করার দাবিতে শনিবার মিছিল বেরোয় শহরে। প্রার্থী পদ নিয়ে এই টানাপড়েন ভাল চোখে দেখছেন না জোট শরিক বামেরা। তবে দুই ভাইয়ের মধ্যে এ হেন কোন্দল প্রকাশ্যে এসে পড়়ায় মজা দেখছে শহরবাসী।

বসিরহাট দক্ষিণ কেন্দ্র থেকে সাতবার জয়ী হয়েছে সিপিএম। তা সত্ত্বেও জোটের স্বার্থে আসনটি তারা কংগ্রেসকে ছেড়ে দেয়। এই কেন্দ্রের জন্য প্রদেশ কংগ্রেসের পক্ষে দু’টি নাম পাঠানো হয়েছিল হাইকমান্ডের কাছে। দলের একটি সূত্র জানাচ্ছে, অসিত ও অমিত— দু’জনেরই নাম ছিল প্রদেশ নেতৃত্বের পছন্দের তালিকায়। শেষমেশ শিকে ছেঁড়ে অমিতবাবুর নামেই। জেলা কংগ্রেস (গ্রামীণ) সভাপতি অমিতকে সামনে রেখে প্রচারেও নেমে পড়ে কংগ্রেস-বাম কর্মী-সমর্থকেরা। দেওয়াল লিখনও চলছে পুরোদমে।

Advertisement

স্থানীয় কংগ্রেসের একাংশ অবশ্য মনে করেছিল, জোটের প্রার্থী হবেন অসিতবাবুই। সেই মতো তৈরি হয়েছিলেন তাঁরাও। জোট প্রার্থীর নাম ঘোষণা হতেই তাঁদের ক্ষোভ আছড়ে পড়ে কংগ্রেসের দফতরে। প্রথমে বসিরহাটে দলীয় দফতরে বিক্ষোভ দেখানোর পরে তাঁরা যান কলকাতায় প্রদেশ কংগ্রেসের কার্যালয়ে। সেখানে কংগ্রেস নেতৃত্বকে দীর্ঘক্ষণ ঘেরাও বিক্ষোভের পরে প্রার্থী পরিবর্তনের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি প্রদীপ ভট্টাচার্য অবশ্য বিক্ষোভকারীদের জানিয়ে দিয়েছিলেন, প্রার্থী ঠিক করেছে হাইকম্যান্ড। তা ছাড়া, অসিতবাবুকে আগে একাধিকবার প্রার্থী করা হয়েছে। তাই পারিবারিক বিষয় নিয়ে এ ধরনের বিক্ষোভ অনভিপ্রেত।

কিন্তু স্থানীয় কর্মীদের ক্ষোভ-বিক্ষোভকে মাথায় রেখে ইতিমধ্যেই কিছু আসনে প্রার্থী বদল করেছে কংগ্রেস। সেই খবর জানার পরে বসিরহাটেও নতুন করে আশায় বুক বেঁধেছেন অসিতপন্থীরা।

এ দিন দুপুরে শতাধিক কংগ্রেস কর্মী-সমর্থক দলীয় ফেস্টুন, পতাকা নিয়ে বসিরহাট আদালত চত্বরের পাশে দলীয় কার্যালয় থেকে প্রার্থী বদলের স্লোগান তুলে মিছিল বের করেন। একই সময়ে বসিরহাটের ত্রিমোহণী এলাকায় ইটিন্ডা রাস্তার পাশে সিপিএম এবং কংগ্রেস কর্মী-সমর্থকেরা অমিতবাবুকে নিয়ে প্রচারে বেরিয়েছিলেন।

এ দিনের প্রার্থী বদলের দাবিতে যে মিছিল বেরিয়েছিল, সেখানে হাঁটতে দেখা যায় প্রদেশ কংগ্রেসের সদস্য বাবলি বসু, গোঠরা অঞ্চলের সভাপতি অনুপ রায়, যুব কংগ্রেসের সম্পাদক বাবুন দে-সহ কংগ্রেসের একাংশকে। বাবলিবাবু বলেন, ‘‘বিপদে-আপদে পাশে পাওয়া যায় বলে মানুষ অসিতবাবুকে প্রার্থী করার দাবি তুলেছেন। সে কারণে ছাত্র-যুবরা প্রার্থী বদলের দাবিতে রাস্তায় নেমেছেন।’’

অমিতবাবুর প্রতিক্রিয়া, ‘‘আমার বিরুদ্ধে যাঁরা অহেতুক সোচ্চার হয়েছেন, তাঁরা আসলে কংগ্রেস এবং জোটের ভাল চান না। ওঁরা যখন হাইকম্যান্ডকেও মানতে চাইছেন না, তখন কংগ্রেস দলটা করেন বলে তো মনে হয় না।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘জোট প্রার্থীর জয় অনিবার্য হয়ে উঠেছে দেখে বিরোধীদের কাছ থেকে বিশেষ সুবিধা নিয়ে মিথ্যা এবং অপপ্রচারে নেমেছেন কিছু মানুষ। মানুষই এর যোগ্য জবাব দেবেন।’’

দুই ভাইয়ের প্রার্থীপদ নিয়ে লড়াইয়ে ক্ষুব্ধ বাম। স্থানীয় নেতৃত্বের কথায়, ‘‘তৃণমূলকে হারাতে জোট প্রার্থীর সাফল্য চাইছি। সে কারণে আসনটি ছাড়া হয়েছে। প্রার্থী ঘোষণার পরে এমন ঘটনা কাঙ্খিত নয়।’’

অন্য দিকে, অসিতবাবুর সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, ‘‘প্রার্থী বদলের দাবিতে মিছিলের কথা আমি কিছু জানি না। তবে মানুষের দাবির কথা হাইকম্যান্ডকে জানিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন