বিবাদের জেরে যুবককে মার, অবরোধ দেগঙ্গায়

স্থানীয় পঞ্চায়েত সদস্য বাগবুল ইসলাম বলেন, ‘‘দীর্ঘদিন ধরে ওই জমির দখল নিয়ে দু’পক্ষে গোলমাল চলছে। কোনও সমাধান না হওয়ায় ক্ষোভ যে ভাবে বাড়ছে, তাতে আরও বড় কিছু ঘটে যাওয়ার আশঙ্কাও থাকছে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯ ০২:৪১
Share:

বিক্ষোভ: রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদ বাসিন্দাদের। সোমবার, দেগঙ্গার সুবর্ণপুরে। ছবি: সজলকুমার চট্টোপাধ্যায়

জমির দখল ঘিরে শরিকি বিবাদ চলছিল দীর্ঘদিন। তার জেরে এক যুবককে আটকে রেখে মারধরের অভিযোগে সোমবার সকাল থেকে উত্তপ্ত হয়ে উঠল দেগঙ্গা থানার সুবর্ণপুর। প্রতিবাদে রাস্তায় টায়ার জ্বালিয়ে, সিমেন্টের স্ল্যাব ফেলে অবরোধে নামলেন এলাকার মহিলা-পুরুষরা। তাঁদের সঙ্গে যোগ দিল স্কুলপড়ুয়ারাও। টানা সাড়ে তিন ঘণ্টা অবরোধ চলায় যান চলাচল স্তব্ধ হয়ে যায় চাকলা-বদর রোডে। বন্ধ হয়ে যায় সমস্ত যোগাযোগ। পরিস্থিতি সামলাতে ছুটে আসে হাবড়া ও দেগঙ্গা থানার পুলিশ। শেষে আটক যুবককে উদ্ধার করে অভিযুক্তদের গ্রেফতারের আশ্বাস দেওয়া হলে বিক্ষোভ থামে।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, সুবর্ণপুরের এক ব্যক্তির থেকে তিন বিঘা জমি কিনেছিলেন হাবড়া থানার বারুইহাটির বাসিন্দা মহম্মদ তাজউদ্দিন। জমি কেনার পর থেকেই সেটি ঘিরে তাঁর সঙ্গে আর এক শরিকের বিবাদ চলছিল। এ দিন সকালে আইজুল মণ্ডল নামে সুবর্ণপুরের এক যুবক তাঁর বন্ধুর সঙ্গে হাবড়ার একটি এটিএম থেকে টাকা তুলতে যান। আইজুলের দাদা আবসার আলির অভিযোগ, ‘‘ভাইয়ের বন্ধুটি ফিরে এসে জানান, তাজউদ্দিন মারতে মারতে আইজুলকে নিয়ে গিয়েছে। তার পর থেকে ভাইয়ের আর কোনও খবর নেই।’’

এই ঘটনা জানাজানি হতেই আইজুলকে উদ্ধারের দাবিতে পথে নামেন সুবর্ণপুরের মানুষ। স্থানীয় পঞ্চায়েত সদস্য বাগবুল ইসলাম বলেন, ‘‘দীর্ঘদিন ধরে ওই জমির দখল নিয়ে দু’পক্ষে গোলমাল চলছে। কোনও সমাধান না হওয়ায় ক্ষোভ যে ভাবে বাড়ছে, তাতে আরও বড় কিছু ঘটে যাওয়ার আশঙ্কাও থাকছে।’’ তবে পুলিশ জানিয়েছে, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন