Honey of Sundarbans

সুন্দরবনের জঙ্গল থেকে মধু সংগ্রহ শুরু মউলেদের

মৌলেদের নিরাপত্তার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করছে বন দফতর। 'অপারেশন গোল্ডেন হানি' নামে বিশেষ ব্যবস্থা গত বছর থেকেই গ্রহণ করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সুন্দরবন শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৯:৩৭
Share:

জঙ্গলে চলেছেন মউলেরা। নিজস্ব চিত্র ।

এপ্রিলের প্রথম সপ্তাহে সুন্দরবনের গহন অরণ্য থেকে মধু সংগ্রহ শুরু করলেন মৌলেরা। টানা এক মাস মধু সংগ্রহের সুযোগ পাবেন তাঁরা। শুক্রবার সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি ও বসিরহাট রেঞ্জ থেকে মধু সংগ্রহের অনুমতিপত্র দেওয়া শুরু হয়েছে। মুখোশ, গামছা, মধু সংগ্রহের বিশেষ টুপি, জার্সি, গ্লাভস সহ মধু সংগ্রহের নানা সরঞ্জামও দেওয়া হয়েছে বন দফতরের তরফ থেকে। আমতলির বাসিন্দা রহিম সর্দার, দুখে জানারা বলেন, “গত বছর ভাল মধু মিলেছিল।

Advertisement

এ বারও সেই আশায় আছি। তবে প্রবল গরম একটু ভাবাচ্ছে।” সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “গত বছর রেকর্ড পরিমাণ মধু সংগ্রহ হয়েছিল সুন্দরবনের জঙ্গল থেকে। এ বছরও প্রচুর মধু মিলবে। সুন্দরবনের মধু এ বার জিআই ট্যাগ চাহিদা অনেকটা বেড়েছে। তাই আমাদেরও লক্ষ্য নির্দিষ্ট সময়ে যতটা সম্ভব মধু সংগ্রহ করা।’’ মৌলেদের নিরাপত্তার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করছে বন দফতর। 'অপারেশন গোল্ডেন হানি' নামে বিশেষ ব্যবস্থা গত বছর থেকেই গ্রহণ করা হচ্ছে। এর মাধ্যমে মৌলেরা সুন্দরবনের যে এলাকায় মধু সংগ্রহ করবেন, বন দফতরের একটি টহলদারি দলও সেখানে থাকবে। ইতিমধ্যে সেই কাজ শুরু হয়েছে। বিশেষ করে বাংলাদেশি জলদস্যুদের হাত থেকে মৌলেদের রক্ষা করতে এই ব্যবস্থা। এ বারও মৌলেদের জন্য বিমার ব্যবস্থাও করেছে বন দফতর। গত সপ্তাহ থেকে সুন্দরবনের ২৪ পরগনা বন বিভাগ এলাকাতেও মধু সংগ্রহ শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন