Gangasagr Mela

Gangasagar: নজরে গঙ্গাসাগর, সাফাই অভিযানে নেমে রাস্তা ঝাঁট দিলেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম

দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের উদ্যোগে ইতিমধ্যেই সাগরে মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাগর শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ২১:৫৪
Share:

নিজস্ব চিত্র

সামনেই মকর সংক্রান্তি। গঙ্গাসাগর মেলা। তা নজরে রেখে এখন থেকেই মাঠে নেমে পড়লেন রাজ্যের সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। সাগরের কে-১ বাসস্ট্যান্ডের কাছে ঝাঁটা হাতে রাস্তা সাফাই করতেও দেখা গেল তাঁকে। প্লাস্টিকের ব্যবহার নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে রাক্ষস সেজে প্রচারে নেমেছেন রাজ্যের তথ্য-সংস্কৃতি দফতরের লোকশিল্পীরাও। সাগরে আসা তীর্থযাত্রীদের প্লাস্টিক ব্যবহার করতে দেখলেই তা ছিনিয়ে তাঁদের হাতে কাগজের ব্যাগ তুলে দিতে দেখা গেল লোকশিল্পীদের।

দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের উদ্যোগে ইতিমধ্যেই সাগরে মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এ বারের মেলায় প্লাস্টিক পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। সাধারণ মানুষকে এ নিয়ে সচেতন করে তুলতে শনিবার প্রচারে নেমেছেন বঙ্কিম। সঙ্গে ছিলেন সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল, সাগর-বকখালি উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শম্ভুদীপ সরকার ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। মন্ত্রী বঙ্কিম বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো জেলা প্রশাসনের উদ্যোগে সাগর মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তারই প্রথম ধাপ হিসেবে এই সাফাই অভিযান।’’

Advertisement

গঙ্গাসাগর বকখালি উন্নয়ন পর্ষদ (জিবিডিএ)-এর তরফে রাস্তায় সুসজ্জিত ডাস্টবিন বসানোর কাজও চলছে। এ বার মেলার জন্য বেশ কিছু নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। যেমন, করোনার কথা মাথায় রেখে ড্রোনের মাধ্যমে সাগর স্নানের পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ড্রোনে লাগানো পাত্রে গঙ্গাজল ভরে নিয়ে যাওয়া হবে কপিল মুনির মন্দিরে। সেখানে পুজোর পর ড্রোনগুলি এগিয়ে যাবে তীর্থযাত্রীদের উপর। এর পর ড্রোনের মাধ্যমেই গঙ্গাজল স্প্রে করা হবে উপর থেকে। এ ভাবে প্রতিটি ড্রোন দিয়ে ২০ থেকে ২৫ জন করে তীর্থযাত্রীকে স্নান করানো সম্ভব হবে।

এ ছাড়া বয়স্ক মানুষদের সাগর মেলা দর্শনের জন্য বিশেষ লঞ্চের ব্যবস্থা করা হবে। সেই লঞ্চে করে তাঁরা ভিড় এড়িয়ে অনায়াসে মেলা দেখতে পারবেন। বারকো়ড যুক্ত ব্যান্ড লাগানো থাকবে বয়স্ক তীর্থযাত্রীদের হাতে। সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল বলেন, ‘‘জেলাশাসকের নির্দেশ মতো ব্লক প্রশাসন ও জিবিডিএ-র উদ্যোগে একাধিক কাজ শুরু হয়েছে। আলোকসজ্জার কাজ চলছে জোর কদমে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন