TMC

Arrest: আর্থিক প্রতারণা, গ্রেফতার বিধায়কের ‘পূর্বঘনিষ্ঠ’ নেতা

শুভ্রাংশুর বাড়ি কাকদ্বীপের কামারহাট এলাকায়। প্রায় দশ বছর ধরে শাসকদলের সঙ্গে যুক্ত। আগে দলের অঞ্চল সভাপতির পদও সামলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাকদ্বীপ শেষ আপডেট: ১২ মে ২০২২ ০৮:০৩
Share:

ধৃত: শুভ্রাংশু কামার। নিজস্ব চিত্র।

স্বেচ্ছাসেবী সংস্থা খুলে কোটি কোটি টাকা প্রতারণার ঘটনায় এক তৃণমূল নেতাকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে কাকদ্বীপ থেকে গ্রেফতার করা হয় শুভ্রাংশু কামার ওরফে বাবুসোনাকে। বুধবার কাকদ্বীপ মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁকে ৭ দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন। কাকদ্বীপের এসডিপিও প্রসেনজিৎ বন্দোপাধ্যায় বলেন, ‘‘আমরা অভিযুক্তকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছি। প্রতারণাচক্রে আর কারা জড়িত, সেই খোঁজ চলছে।’’

Advertisement

শুভ্রাংশুর বাড়ি কাকদ্বীপের কামারহাট এলাকায়। প্রায় দশ বছর ধরে শাসকদলের সঙ্গে যুক্ত। আগে দলের অঞ্চল সভাপতির পদও সামলেছেন। স্থানীয় সূত্রের খবর, আপাতত দলের কোনও পদে না থাকলেও মধুসূদনপুর পঞ্চায়েতের সমস্ত কাজকর্ম এবং ওই অঞ্চলের রাজনৈতিক কাজকর্ম দেখাশোনা করেন বাবুসোনা।

এক সময়ে কাকদ্বীপের বিধায়ক তথা প্রাক্তন সুন্দরবন উন্নয়মন্ত্রী মন্টুরাম পাখিরার ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন বাবুসোনা। তবে ইদানীং দু’জনের সম্পর্কে ফাটল ধরে বলে জানাচ্ছে দলেরই একটি সূত্র।

Advertisement

শুভ্রাংশুর বাবা সন্দীপ কামার তৃণমূলের কাকদ্বীপ পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ কর্মাধ্যক্ষ। তিনি সরাসরি দায় চাপিয়েছেন মন্টুর ঘাড়েই। সন্দীপের কথায়, ‘‘আমার ছেলে এই প্রতারণায় জড়িত নয়। ছেলেকে রাজনৈতিক ভাবে মন্টুরাম পাখিরা কিছু লোকজনকে দিয়ে ফাঁসিয়েছেন।’’ তাঁর কথায়, ‘‘ওঁর (মন্টুরাম) বেশ কিছু খারাপ কাজের প্রতিবাদ করার ফল পেলাম। আমাকে এবং আমার ছেলেকে অনেক দিন ধরেই রাজনীতি থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছেন উনি।’’

মন্টুরামের জবাব, ‘‘স্বনির্ভর গোষ্ঠীর দুর্নীতির সঙ্গে যে বা যারা জড়িত থাকবে, সে যে দলেরই হোক না কেন— পুলিশ নিরপেক্ষ তদন্ত করে ব্যবস্থা নেবে। বাবুসোনা আমার ঘনিষ্ঠ ছিল না। তার বাবা আমার বিরুদ্ধে যে অভিযোগ করছে, সে বিষয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না।’’

‘কাকদ্বীপ স্বনির্ভর গোষ্ঠী’ নামে ওই স্বেচ্ছাসেবী সংস্থাটি লোকজনকে কম দামে ইমারতি দ্রব্য দেবে, এই প্রতিশ্রুতি দিয়ে বাজার থেকে কোটি কোটি টাকা তুলেছিল বলে অভিযোগ। পুলিশ এর আগে গ্রেফতার করেছে সংস্থার মাথা অরিন্দম পণ্ডাকে। ধরা পড়ে হারউড কোস্টাল থানার সিভিক ভলান্টিয়ার তাপস বেরা। অরিন্দমের চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিজ করা হয়েছে। এজেন্টরা অনেকে এলাকাছাড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন