আজ থেকে ভেসেল পারাপারে কর্মবিরতি

কয়েক সপ্তাহ আগে বেতন কাঠামো সংশোধন-সহ নানা দাবিতে কাকদ্বীপ লট ৮ এবং নামখানার ভেসেল পারাপারের সঙ্গে যুক্ত কর্মীরা কর্মবিরতির ডাক দিয়েছিলেন। তারপর বেশ কয়েকটি বৈঠকের পরেও কোনও সমাধান সূত্র মিলল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাকদ্বীপ শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৬ ০০:৩৬
Share:

কয়েক সপ্তাহ আগে বেতন কাঠামো সংশোধন-সহ নানা দাবিতে কাকদ্বীপ লট ৮ এবং নামখানার ভেসেল পারাপারের সঙ্গে যুক্ত কর্মীরা কর্মবিরতির ডাক দিয়েছিলেন। তারপর বেশ কয়েকটি বৈঠকের পরেও কোনও সমাধান সূত্র মিলল না। ফলে আজ, বুধবার থেকে ওই দুই রুটের অস্থায়ী ভেসেল কর্মীরা কর্মবিরতি শুরু করছেন। ফলে ভেসেল ছাড়াও বন্ধ হয়ে যাবে নামখানায় নদীর উপর বার্জ চলাচল। যদিও স্থায়ী ভেসেল কর্মীরা জানান, কর্মী সঙ্কট সত্বেও তাঁরা ভেসেল পরিষেবা পুরোপুরি বন্ধ হতে দেবেন না।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, দিন কয়েক ধরে কাকদ্বীপের পানের বাজার বেশ খারাপ। লট-৮ থেকে কচুবেড়িয়া, মুড়িগঙ্গা এবং নামখানায় হাতানিয়া দোয়ানিয়া নদী পেরোনোর মূল মাধ্যম হল ভেসেল চলাচল। সেটি বন্ধ হয়ে গেলে খুবই সমস্যায় পড়বেন নামখানা এবং সাগর ব্লকের পানচাষিরা। বন্ধ হয়ে যেতে পারে পানের সাপ্লাই লাইন।

নামখানা, কাকদ্বীপ-সাগর ভেসেল পরিষেবার সঙ্গে যুক্ত অস্থায়ী কর্মী ইউনিয়নের নেতা বাদল জানা বলেন, ‘‘শ্রমিকদের অবস্থার কোনও পরিবর্তন হয়নি। সরকারের পক্ষ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করে কিছু বলাও হয়নি। তাই আমাদের শ্রমিকেরা কর্মবিরতির পক্ষেই মত দিয়েছেন।’’ অস্থায়ী ভেসেল কর্মীদের দাবি, একই কাজ করে ভূতল পরিবহণের স্থায়ী কর্মীরা যে বেতন পান, অস্থায়ী কর্মীরা তার এক তৃতীয়াংশ মাত্র বেতন পান। এছাড়া অস্থায়ী কর্মীদের ‘নো ওয়ার্ক, নো পে’ ব্যবস্থায় বেতন দেওয়া হয়। তাঁদের ইএসআই ও পিএফ নেই। সাগর, নামখানা এবং কলকাতার মিলেনিয়াম ঘাটের ভেসেল কর্মী ইউনিয়নের নেতা দক্ষিণ ২৪ পরগনা জেলা তৃণমূলের সহ সভাপতি শক্তি মণ্ডলের দাবি, ‘‘সমস্যা রয়েছে। শ্রমিকদের একটু ধৈর্য্য ধরতে হবে।’’

Advertisement

নোট বাতিলের ধাক্কায় পর্যটন কমেছে বকখালিতে। কয়েক মাস পরেই গঙ্গাসাগর। তার আগে কচুবেড়িয়া, মুড়িগঙ্গা এবং নামখানায় ভেসেল এবং বার্জ চলাচল বন্ধ হয়ে গেলে কী হবে সেই চিন্তায় ঘুম উড়েছে হোটেল ব্যবসায়ীদের। রাজ্য সরকারের কাছে দ্রুত পদক্ষেপের দাবি করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন