পাইপ লাইনে জল অমিল, দুর্ভোগ

শুরুতেই হোঁচট! গত অগস্টে ক্যানিং-২ ব্লকের চারটি পঞ্চায়েত এলাকার জন্য জনস্বাস্থ্য কারিগরি দফতর পাইপলাইনের মাধ্যমে পানীয় জল সরবরাহ শুরু করেছিল। স্বস্তি ফিরেছিল গ্রামে। কিন্তু কয়েকদিনের মধ্যেই বন্ধ হয়ে যায় সেই জল সরবরাহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ক্যানিং শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৬ ০১:৪৮
Share:

শুরুতেই হোঁচট!

Advertisement

গত অগস্টে ক্যানিং-২ ব্লকের চারটি পঞ্চায়েত এলাকার জন্য জনস্বাস্থ্য কারিগরি দফতর পাইপলাইনের মাধ্যমে পানীয় জল সরবরাহ শুরু করেছিল। স্বস্তি ফিরেছিল গ্রামে। কিন্তু কয়েকদিনের মধ্যেই বন্ধ হয়ে যায় সেই জল সরবরাহ। এখনও তা চালু হয়নি। ফলে, ফের সঙ্কটে পড়েছেন গ্রামবাসী। অবিলম্বে জল সরবরাহের দাবি তুলেছেন তাঁরা।

সমস্যার পিছনে হোমরা-পলতা এবং মৌখালি-কুমড়োখালি এলাকায় দু’টি পাম্প বিকল হয়ে যাওয়া এবং বিদ্যুৎ সমস্যাকেই দায়ী করেছে ক্যানিং মহকুমা জনস্বাস্থ্য কারিগরি দফতর। ওই দফতরের সহকারী বাস্তুকার অরুণ হালদার তিনি বলেন, ‘‘পাম্প খারাপ হয়ে যাওয়ায় জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। আশা করছি কয়েকদিনের মধ্যে জল সরবরাহ করা যাবে।’’ বিদ্যুৎ দফতরের ক্যানিংয়ের ডিভিশনাল ইঞ্জিনিয়ার মলয় সিকদার বলেন, ‘‘কয়েকটি জায়গায় বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। তাই সমস্যা হচ্ছে। কয়েকদিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।’’

Advertisement

গত ২৭ অগস্ট জীবনতলায় এক অনুষ্ঠানে ২৫ কোটি টাকার এই জল সরবরাহ প্রকল্পটির উদ্বোধন করেন জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এর মধ্যে দেউলি-২, কালিকাতলা, তাম্বুলদহ-১ ও ২— এই চারটি পঞ্চায়েতে প্রথমে জল সরবরাহ শুরু হয়। আরও পাঁচটি পঞ্চায়েতে পাইপ লাইনের কাজ শুরু হওয়ার পথে। কিন্তু যে চার পঞ্চায়েতে প্রথম দফায় জল সরবরাহ শুরু হয়েছিল, সেটাই বন্ধ।

ভুক্তভোগীদের মধ্যে রামপদ মণ্ডল, মিজানুর মোল্লা বলেন, ‘‘এমনিতেই এখানে পানীয় জলের সমস্যা রয়েছে। কিছু নলকূপ থেকে ঠিকমতো জল ওঠে না। যদিবা পাইপ লাইনের জল সরবরাহ শুরু হয়েছিল তা-ও বন্ধ হয়ে গেল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন