বেচাল দেখলেই ব্যবস্থা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ০১:২৮
Share:

সম্প্রতি বেসরকারি হাসপাতালকে সর্তক করেছেন মুখ্যমন্ত্রী। তারই রেশ ধরে দক্ষিণ ২৪ পরগনার নার্সিংহোম মালিকদের সতর্ক করলেন জেলা স্বাস্থ্য কর্তারা।

Advertisement

মঙ্গলবার বারুইপুরের জেলা পরিষদ ভবনে জেলার প্রায় আড়াইশো নার্সিংহোম মালিককে নিয়ে বৈঠক হয়। ওই বৈঠকে স্বাস্থ্য কর্তারা চিকিৎসার ক্ষেত্রে কোনও রকম অন্যায় ও বেনিয়ম বরদাস্ত করা হবে না বলে নার্সিংহোম মালিকদের সাফ জানিয়ে দেন। শুধু সর্তক করাই নয়, কর্তাদের তরফে নার্সিংহোমের মালিকদের কয়েকটি জরুরি বিধিও জারি করা হয়েছে।

যেমন: নার্সিংহোমে ২৪ ঘণ্টা চিকিৎসক থাকতে হবে। মূল দরজার পাশে চিকিৎসক ও বিভিন্ন চিকিৎসার খরচের লিখিত বয়ান ঝুলিয়ে রাখতে হবে। যদি কোনও কারণে চিকিৎসা খরচ বৃদ্ধি পায়, তা হলে রোগীর পরিজনদের সঙ্গে নিয়ে তা আলোচনা করতে হবে। প্রতিটি নার্সিংহোমের জন্য প্রয়োজনীয় আইনি কাগজপত্র রাখতে হবে। কোনও রকম কারচুপি ধরা পড়লে সরকারের তরফে কঠোর পদক্ষেপ করা হবে বলে বৈঠকে জানিয়েছেন স্বাস্থ্যকর্তারা।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন এলাকায় ব্যাঙের ছাতার মতো নার্সিংহোম গজিয়ে উঠেছে বলে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের কাছে অভিযোগ রয়েছে। ক্যানিং, ডায়মন্ড হারবার, গোসাবা এলাকায় বেআইনি ভাবে নার্সিংহোমে চালানো হচ্ছে বলে শোনা যাচ্ছে। অভিযোগ, কোনও কাগজপত্র ছাড়াই ওই সব নার্সিংহোম চালানো হচ্ছে। নানা ভাবে অসহায় রোগীর থেকে বিপুল টাকা নেওয়ার হচ্ছে। জেলাশাসক পিবি সেলিম বলেন, ‘‘সম্প্রতি অবৈধ নার্সিংহোমগুলির বিষয়ে খোঁজ নেওয়া হয়েছে। কয়েকটি ক্ষেত্রে পদক্ষেপ করা হয়েছে। এখন প্রতিটি ব্লকের নার্সিংহোমের কাগজপত্র পরীক্ষা করা হবে। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’’

নার্সিংহোম মালিকদের চিকিৎসা ব্যবস্থা নিয়ে সর্তক করার পাশাপাশি মশাবাহিত রোগের বিষয়ে সচেতন করা হয়েছে। ডেঙ্গি ও চিকুনগুনিয়া রোগের যথাযথ পরীক্ষার ব্যবস্থার পরেই চিকিৎসার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত সরকারি পরীক্ষাগারের রিপোর্টের ভিত্তিতেই চিকিৎসার পরামর্শ দেওয়া হয়েছে। অযথা আতঙ্ক সৃষ্টি করে রোগীকে হয়রান করার অভিযোগ উঠলেও কড়া ব্যবস্থা নেওয়া হবে। জেলা স্বাস্থ্য কর্মাধ্যক্ষ তরুণ রায় বলেন, ‘‘জেলা স্তরে সরকারি স্বাস্থ্যকেন্দ্রের পাশাপাশি নার্সিংহোমগুলিতে রোগীরা ভিড় করেন। চিকিৎসার নামে হয়রানির অভিযোগ উঠেছে নার্সিংহোমগুলির বিরুদ্ধে। আগাম সর্তক করা হয়েছে। ধরা পড়লে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজনে লাইসেন্স বাতিল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন