mangrove plantation

ম্যানগ্রোভ লাগালে মিলছে কম্বল

ম্যানগ্রোভ চারা রোপণ করলেই মিলছে শীতের কম্বল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ভাঙড় শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ০২:৫০
Share:

চলছে ম্যানগ্রোভ রোপণ। ফাইল চিত্র।

ম্যানগ্রোভ চারা রোপণ করলেই মিলছে শীতের কম্বল। ম্যানগ্রোভ রোপণে মানুষকে উৎসাহিত করতে এমন পরিকল্পনা নিয়েছে দুই স্বেচ্ছাসেবী সংস্থা। ওই দুই সংস্থার উদ্যোগে গত রবিবার থেকে এই সুন্দরবনে এই কর্মসূচি শুরু হয়েছে। সংস্থার দাবি, অনেকেই ম্যানগ্রোভ লাগাতে উৎসাহিত হচ্ছেন। পাশাপাশি সুন্দরবনবাসীকে চাষাবাদের কাজে সাহায্যও করছে ওই সংস্থা।

Advertisement

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন। প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে সুন্দরবনকে বাঁচাতে এই ম্যানগ্রোভের বড় ভূমিকা রয়েছে। সুন্দরবনে ২৮টি প্রজাতির ম্যানগ্রোভ গোটা বনাঞ্চল ঘিরে রেখেছে এবং প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখেছে। সেই সঙ্গে বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা ঝঞ্ঝার সামনে উঁচু প্রাচীর হয়ে দাঁড়ায় সুন্দরবনের এই ম্যানগ্রোভ অরণ্য। স্বেচ্ছাসেবী সংস্থার সাধারণ সম্পাদক উমাশঙ্কর মণ্ডল বলেন, ‘‘যে ভাবে প্রতিদিন জঙ্গল ধ্বংস করা হচ্ছে তাতে করে সুন্দরবনের সমূহ বিপদ। সুন্দরবনকে বাঁচাতে হলে ম্যানগ্রোভ লাগানো অত্যন্ত জরুরি। আমরা পর্যায়ক্রমে ম্যানগ্রোভ রোপণ কর্মসূচি নিয়েছি। সেইসঙ্গে দ্বীপ এলাকার মানুষের আর্থসামাজিক উন্নতির দিকেও জোর দিচ্ছি। অনেকেই উৎসাহিত হয়ে এই কর্মযজ্ঞে সামিল হচ্ছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন