সামাজিক সমস্যা রোধে উদ্যোগ

কচিকাঁচাদের নিয়ে চালু হচ্ছে ক্লাব

বড়দের ক্লাবে ওদের ‘নো-এন্ট্রি’। তাই ওদের জন্য তৈরি হচ্ছে ক্লাব। যেখানে শুধু খেলাধুলো বা হইচই নয়, পাচার রোধ, শিশু শ্রমিকদের সমস্যা, ছোটদের অধিকার রক্ষা, বাল্য বিবাহ রদ-সহ নানা সামাজিক সমস্যা নিয়েও ওরা আলোচনা করতে পারবে। ওরা, অর্থাৎ মথুরাপুর পূর্ব গ্রাম পঞ্চায়েতের মৌসুমী বৈরাগী, সোমা ভাণ্ডারী, বনানী মণ্ডলের মতো কচিকাঁচারা। যাদের বয়স ছয় থেকে আঠারোর মধ্যে।

Advertisement

শান্তশ্রী মজুমদার

মথুরাপুর শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৪ ০১:৩২
Share:

বড়দের ক্লাবে ওদের ‘নো-এন্ট্রি’।

Advertisement

তাই ওদের জন্য তৈরি হচ্ছে ক্লাব। যেখানে শুধু খেলাধুলো বা হইচই নয়, পাচার রোধ, শিশু শ্রমিকদের সমস্যা, ছোটদের অধিকার রক্ষা, বাল্য বিবাহ রদ-সহ নানা সামাজিক সমস্যা নিয়েও ওরা আলোচনা করতে পারবে। ওরা, অর্থাৎ মথুরাপুর পূর্ব গ্রাম পঞ্চায়েতের মৌসুমী বৈরাগী, সোমা ভাণ্ডারী, বনানী মণ্ডলের মতো কচিকাঁচারা। যাদের বয়স ছয় থেকে আঠারোর মধ্যে।

ডায়মন্ড হারবার চাইল্ড লাইনের উদ্যোগে ওই পঞ্চায়েতের ভেটকিপুর গ্রামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে ওই সংস্থারই ঘরে খোলা হচ্ছে ক্লাবটি। তা চালু হয়ে যাবে এ মাসেই। গোটা দক্ষিণ ২৪ পরগনায় এমন উদ্যোগ এই প্রথম বলে জানিয়েছেন চাইল্ড লাইনের কর্তারা।

Advertisement

ডায়মন্ড হারবার চাইল্ড লাইনের প্রধান আশুতোষ মল্লিক বলেন, “ছোটদের ক্লাবের ধারণা নতুন। এই ক্লাবে ছোটরা নিজেদের অধিকার, সমস্যা নিয়ে আলোচনা করবে। পরে কোনও সমস্যা হলে স্থানীয় পঞ্চায়েত, আমাদের বা পুলিশকে জানাবে। ক্লাবে খেলাধুলোর সামগ্রীও থাকবে। ধীরে ধীরে গোটা জেলায় এমন ক্লাবের সংখ্যা বাড়ানো হবে।”

চাইল্ড লাইন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আপাতত ওই পঞ্চায়েতে প্রায় ৬০ জন শিশু-কিশোরকে নিয়ে ক্লাবটি শুরু হতে চলেছে। নানা সামাজিক সমস্যার বিষয়ে সচেতনতা তৈরির জন্য ছোটরা ক্লাবে এসে নিজেদের মধ্যেই আলাপ-আলোচনা করবে। ক্লাবের চাবিও থাকবে ছোটদের কাছেই। তাদের মধ্যেই এক জনকে প্রধান করা হবে। বড়দের এখানে ‘প্রবেশ নিষেধ’।

ভেটকিপুরে ক্লাব গড়া হলেও মহকুমার ৯টি ব্লকেই চাইল্ড লাইনের উদ্যোগে ছোটদের নিয়ে আলাদা আলাদা ‘গ্রুপ’ গড়া হয়েছে। সংস্থার তরফে মাঝেমধ্যে ছোটদের বিভিন্ন রকমের প্রশিক্ষণ দেওয়া হয়। ১৩-১৮ বছর বয়সীদের প্রজনন-স্বাস্থ্য নিয়েও প্রশিক্ষণ দেওয়া হবে। সংস্থার তরফে জানানো হয়েছে, ছোটদের মধ্যে যারা বয়ঃসন্ধির বিষয়ে আলোচনা করতে স্বাচ্ছন্দ্য বোধ করবে না, তাঁদের সরকারি প্রকল্প ‘অন্বেষা’র সঙ্গে যুক্ত করা হবে। ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই প্রকল্পে পরামর্শ এবং সাহায্যের ব্যবস্থা রয়েছে।

প্রশাসনের আশা, ছোটরা এ ভাবে নিজেদের মধ্যে সঙ্ঘবদ্ধ হলে এলাকা ভিত্তিক ভাবে দ্রুত নানা তথ্য েপেতেও সুবিধা হবে। মথুরাপুর পূর্ব পঞ্চায়েতের ছোটদের ‘অগ্নি’ নামে একটি গ্রুপ দিল্লিতে পাচার হওয়া একটি মেয়েকে ফিরিয়ে আনার ক্ষেত্রে বেশ সাহায্য করেছিল। যাদের জন্য নতুন ক্লাব, কী ভাবছে তারা?

‘অগ্নি’ গ্রুপের প্রধান, ষষ্ঠ শ্রেণির শুক্লা হালদার বলে, “প্রতি শনিবার করে আমাদের ক্লাবে মিটিং হবে বলে ঠিক হয়েছে। আমরা এত দিন এ রকমই একটা জায়গা চাইছিলাম। যেখানে শুধু আমরাই কথা বলব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন