জয়েন্টের ফল

তালিকার মাত্র সিকি ভাগেরই ঠাঁই হবে ডাক্তারিতে

পশ্চিমবঙ্গের সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএসে ভর্তির জন্য বৃহস্পতিবার মেধা-তালিকা প্রকাশ করেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু দেখা যাচ্ছে, ওই তালিকার মাত্র ২৫ শতাংশ ছাত্রছাত্রী ডাক্তারিতে ভর্তির সুযোগ পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৬ ০৩:১৩
Share:

জয়েন্টের কৃতীরা।

পশ্চিমবঙ্গের সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএসে ভর্তির জন্য বৃহস্পতিবার মেধা-তালিকা প্রকাশ করেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু দেখা যাচ্ছে, ওই তালিকার মাত্র ২৫ শতাংশ ছাত্রছাত্রী ডাক্তারিতে ভর্তির সুযোগ পাবেন। আসন কম বলে প্রবেশিকা-বৈতরণী পেরোনো সত্ত্বেও বাকি ৭৫ শতাংশ পড়ুয়ার ঠাঁই পাওয়ার সম্ভাবনা আপাতত নেই।

Advertisement

এই মুহূর্তে রাজ্যের ১৮টি সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএসের মোট আসন ৩০৫০টি। তাতে ভর্তির জন্য এ বার রাজ্য মেডিক্যাল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়েছিলেন ৫৪৮৬২ জন। এ দিন প্রকাশিত মেধা-তালিকায় নাম আছে ১২১৮৩ জনের। তাঁদের মধ্যে ছাত্র ৭৬৭২ জন এবং ছাত্রী ৪৫১১ জন। ‘‘এই অবস্থায় আসন-সংখ্যার নিরিখে মেধা-তালিকার মাত্র এক-চতুর্থাংশ ছাত্রছাত্রী ডাক্তারি পড়ার সুযোগ পেতে পারেন,’’ বলেন রাজ্যের স্বাস্থ্য দফতরের শিক্ষা-স্বাস্থ্য বিভাগের ডেপুটি ডিরেক্টর গৌতম ধর।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, আসন-সংখ্যা কম জেনেও এত লম্বা মেধা-তালিকা প্রকাশের কারণ কী?

Advertisement

জবাবে মেধা-তালিকা তৈরির নিয়মবিধির কথা তোলেন রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান সজল দাশগুপ্ত। তিনি জানান, এই প্রবেশিকা পরীক্ষায় জেনারেল ক্যাটিগরির পরীক্ষার্থীদের জন্য ৫০ শতাংশ নম্বরকে ‘কাট অব মার্কস’ ধরা হয়েছে। অর্থাৎ ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পাওয়া সকলেই প্রবেশিকা-বৈতরণী পেরিয়েছেন বলে ধরে নেওয়া হবে। ওবিসি-দের ক্ষেত্রে এটা ৪০ শতাংশ। আর শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ। এই তিন স্তরের যত পরীক্ষার্থী ‘কাট অব মার্কস’ বা তার বেশি নম্বর পেয়েছেন, নিয়ম মেনে তাঁদের সকলের নামই রাখতে হয়েছে মেধা-তালিকায়। তাই তালিকাটিকে লম্বা দেখিয়েছে। তবে তালিকায় নাম উঠলেই যে ডাক্তারি পড়া যাবে, সেই নিশ্চয়তা নেই।

বোর্ড-প্রধান জানান, মেডিক্যালে ভর্তির জন্য কাউন্সেলিং হবে ২৮ অগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। মেধা-তালিকা মিলবে এই সব ওয়েবসাইটে: www.exametc.com, www.examresults.net, www.westbengaleducation.net, www.indiaresults.com"

এ বারের মেধা-তালিকায় প্রথম দশে রয়েছেন কলকাতা ও জেলার পাঁচ জন করে পড়ুয়া। তাঁদের মধ্যে ছাত্রী মাত্র এক জন। প্রথম দশে কলকাতার সঙ্গে জায়গা ভাগ করে নিয়েছে হুগলি, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং দক্ষিণ দিনাজপুর।

সরকারি ঘোষণা অনুযায়ী মেডিক্যালে ভর্তির জন্য রাজ্যের নেওয়া শেষ জয়েন্ট এন্ট্রান্স এটাই। ২৮ এপ্রিল সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কোনও রাজ্যই আর নিজেদের মতো করে মেডিক্যালের প্রবেশিকা নিতে পারবে না। তার পরে বিষয়টি নিয়ে দেশ জুড়ে হইচই শুরু হয়। শেষ পর্যন্ত শুধু চলতি বছরের জন্য রাজ্যগুলিকে নিজস্ব প্রবেশিকা পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়ে ২৪ মে অর্ডিন্যান্স জারি করে কেন্দ্রীয় সরকার। এ রাজ্যে ২০ জুলাই সেই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। তার পাশাপাশি ১ মে এবং ২৪ জুলাই দু’দফায় কেন্দ্রীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বা ‘নিট’-ও নেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে শুধু কেন্দ্রীয় জয়েন্টের মাধ্যমেই গোটা দেশে সব সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে ছাত্র ভর্তি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন