Migrant Workers

ফিরেছেন ৮ লক্ষ শ্রমিক, কোর্টকে জানাল পশ্চিমবঙ্গ

সুপ্রিম কোর্ট প্রস্তাব দিয়েছে, পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য ১৫ দিন যথেষ্ট সময় হওয়া উচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ০৪:৫৯
Share:

ফাইল চিত্র।

বাংলার প্রায় ৬ লক্ষ ৮২ হাজার পরিযায়ী শ্রমিক রাজ্যে ফিরতে চেয়ে ১ জুন পর্যন্ত নাম নথিভুক্ত করেছেন। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরত
নিচ্ছে না বলে অভিযোগ ছিল বিরোধীদের। সেই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে এই তথ্য দিয়ে আজ রাজ্য সরকার জানিয়েছে, এ পর্যন্ত ৮ লক্ষ শ্রমিক বাংলায় ফিরেছেন। রাজ্যের হিসেব, ভিন্‌ রাজ্যের প্রায় ৩ লক্ষ ৭৪ হাজার পরিযায়ী শ্রমিক পশ্চিমবঙ্গ থেকে নিজেদের রাজ্যে ফিরে গিয়েছেন। আরও প্রায় ২৭ হাজার শ্রমিককে ফেরাতে রেলের থেকে ১৭টি ট্রেন চাওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে জানিয়েছে, ৩ জুন পর্যন্ত হিসেব অনুযায়ী, দেশের প্রায় ১ কোটি পরিযায়ী শ্রমিক নিজ রাজ্যে ফিরেছেন।

Advertisement

সুপ্রিম কোর্ট আজ প্রস্তাব দিয়েছে, পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য ১৫ দিন যথেষ্ট সময় হওয়া উচিত। বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ এ দিন রাজ্যগুলিকে বলেছে, গ্রামে ফেরা পরিযায়ী শ্রমিকদের জন্য কাজের সুযোগ তৈরি করা হোক। পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা নিয়ে প্রবীণ আইনজীবীরা প্রধান বিচারপতিকে চিঠি লিখেছিলেন। তার ভিত্তিতে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলা শুরু করে। আজ আদালত জানিয়েছে, ৯ জুন এ বিষয়ে রায় ঘোষণা হবে। বিচারপতি ভূষণের মন্তব্য, “আমরা ১৫ দিনের সময় দিতে পারি, যাতে সব রাজ্য প্রয়োজন মতো ট্রেনের দাবি জানিয়ে শ্রমিকদের ফিরিয়ে নিতে পারে। এই ব্যাপারটা দীর্ঘদিন ধরে চলছে। রাজ্য, জেলা ও ব্লকভিত্তিক সমস্ত পরিযায়ী শ্রমিকের নাম নথিভুক্ত করাও প্রয়োজন। আমরা জানতে চাই রাজ্যে কী ধরনের ব্যবস্থা রয়েছে।” শ্রমিকেরা কাজের জায়গায় ফিরতে চাইলে তারও ব্যবস্থা থাকা উচিত বলে মত দেন বিচারপতিরা।

১ কোটির মতো পরিযায়ী শ্রমিক ইতিমধ্যেই ঘরে ফিরেছেন বলে আজ কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানানোর পরে বিচারপতিরা জানতে চান, এখনও কত জন আটকে রয়েছেন? মেহতা জানান, রাজ্যগুলিই এই তথ্য দিতে পারবে। এর পরে একে একে সব রাজ্যকে প্রশ্ন করে আদালত।

Advertisement

পশ্চিমবঙ্গ যথেষ্ট ট্রেন নিচ্ছে না বলে আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রেলমন্ত্রী পীযূষ গয়ালরা অভিযোগ তুলেছিলেন। বাংলায় ফেরার জন্য ৬ লক্ষ ৮২ হাজার শ্রমিক নাম লিখিয়েছেন শোনার পরে মেহতা কটাক্ষ করেন, এত জনকে ফেরাতে পশ্চিমবঙ্গ মাত্র ১৭টি ট্রেন চেয়েছে! রাজ্যের আইনজীবী সুহান মুখোপাধ্যায় জানান, এই ১৭টি ট্রেন বাংলায় কাজ করতে এসে রয়ে যাওয়া ভিন্‌ রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য। আগেই ১১৬টি ট্রেন ছেড়ে গিয়েছে। বাংলার শ্রমিকদের নিয়ে ১১৯টি ট্রেন রাজ্যে ঢুকবে। সেই সব ট্রেনের সময়সূচি এখনও রেল জানায়নি।

আরও পড়ুন: বেসরকারি বাস কমল কলকাতায়, বাড়ল যাত্রী হয়রানি

মেহতা যুক্তি দেন, রাজ্য চাইলে এক দিনের মধ্যে ট্রেন দেওয়া হচ্ছে। এখন যে ব্যবস্থা চলছে, তাতে প্রায় ৯০ শতাংশ পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরে গিয়েছেন। আর ১০ শতাংশ বাকি। আইনজীবী অলখ শ্রীবাস্তব দাবি তোলেন, শ্রমিক স্পেশাল ট্রেনে অনেকে সন্তানের জন্ম দিচ্ছেন। ট্রেনে মেডিক্যাল টিম বহাল করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন