WBJEE RESULTS

আসনের দ্বিগুণের বেশি র‌্যাঙ্ক করলেন পরীক্ষার্থীরা, ৯৯ শতাংশই উত্তীর্ণ

এ বার পাশের হার ৯৯ শতাংশ। পরীক্ষা দিয়েছিলেন ৭৩ হাজার ১১৯ জন। তার মধ্যে ৭২ হাজার ২৯৮ জনই র‌্যাঙ্ক করে কাউন্সেলিংয়ে বসার সুযোগ পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২০ ১৯:৩৭
Share:

পরীক্ষার ফলে উল্লসিত ছাত্র-ছাত্রীরা। —ফাইল চিত্র।

প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ইঞ্জিনিয়ারিং ফল। এ বছর আসন সংখ্যার দ্বিগুণেরও বেশি পরীক্ষার্থী র‌্যাঙ্ক করেছেন। এ বার পাশের হার ৯৯ শতাংশ। পরীক্ষা দিয়েছিলেন ৭৩ হাজার ১১৯ জন। তার মধ্যে ৭২ হাজার ২৯৮ জনই র‌্যাঙ্ক করে কাউন্সেলিংয়ে বসার সুযোগ পাবেন। আগামী ১২ অগস্ট অনলাইনের মাধ্যমে কাউন্সেলিং হতে পারে বলে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে খবর।

Advertisement

সরকারি এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বিশ্ববিদ্যালয় মিলিয়ে মাত্র ৩৪ হাজার ৮৯১টি আসন রয়েছে। সামান্য কিছু বাড়তে পারে। এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে মাত্র ৮২১ জনকে বাদ দিলে সবাই র‌্যাঙ্ক করেছেন। গত কয়েক বছরে ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ফাঁকা থেকে যাচ্ছিল। রাজ্য জয়েন্টের ফল ভাল হলেও অনেকে বিষয়ভিত্তিক পড়াশোনায় মন দিচ্ছেন। স্নাতক স্তরে পড়াশোনার পর অনেকে উচ্চশিক্ষার পথে হাঁটছেন। আবার সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষা দিয়ে আইআইটি-তে ভর্তি হচ্ছেন অনেকে। আইআইএসসি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স)-র মতো নামী প্রতিষ্ঠানেও ভর্তি হওয়ার ইচ্ছাপ্রকাশ করছেন।

এ বছর রাজ্য ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম হওয়া সৌরদীপ দাস যেমন বেসিক সায়েন্সে গবেষণা করতে চান। তাঁর মতো অনেকেই আইআইসি এবং আইআইএসসি-র মতো প্রতিষ্ঠানের দিকে তাকিয়ে রয়েছেন। ফলে এ বার দ্বিগুণের বেশি র‌্যাঙ্ক করলেও, আসন ভর্তি হবে কি না, তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন: প্রকাশিত রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফল, প্রথম রায়গঞ্জের সৌরদীপ

আরও পড়ুন: ইঞ্জিনিয়ারিং নয়, জয়েন্টের ফার্স্ট বয়ের প্রথম পছন্দ বেসিক সায়েন্স পড়া​

ভিন্‌ রাজ্যের পরীক্ষার্থীরাও রাজ্য জয়েন্ট এন্ট্রান্সে বসতে পারেন। এ বছর ৫১ হাজার ২৩৫ (৭১ শতাংশ) জন রাজ্যের পরীক্ষার্থী র‌্যাঙ্ক করেছেন। ভিন্‌ রাজ্যের ২১ হাজার ৬৩ জন র‌্যাঙ্ক করেছেন। তার মধ্যে উচ্চ মাধ্যমিক সংসদের ছিলেন ৫১ শতাংশ, সিবিএসই-র ৩১ শতাংশ, আইএসসি-র ৩ শতাংশ এবং অন্যান্য ১৫ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন