TET

TET: ২০১৭ সালের টেটেও প্রশ্ন ভুল! মামলা দায়ের হাই কোর্টে, শুনবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

২০১৭ সালের টেটে বাংলা, পরিবেশ বিদ্যা-সহ বিভিন্ন বিষয়ের আটটি প্রশ্নে ভুল রয়েছে বলে দাবি করা হয়েছে। এ নিয়ে হাই কোর্টে মামলা করেন রাজু গাজি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৪:৫৫
Share:

ফাইল চিত্র।

প্রাথমিক শিক্ষক নিয়োগে যোগ্যতার মান যাচাইয়ের পরীক্ষা (টেট)-য় আবারও ভুল প্রশ্নের অভিযোগ উঠল। এ বার আতশকাচের তলায় ২০১৭ সালের পরীক্ষা। এ নিয়ে অভিযোগকারীর করা মামলা গ্রহণকরল কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ।

Advertisement

বাংলা, পরিবেশ বিদ্যা-সহ বিভিন্ন বিষয়ের আটটি প্রশ্ন ভুল রয়েছে বলে অভিযোগ করা হয়েছে আদালতে। হাই কোর্টে মামলাটি করেন রাজু গাজি নামে এক ব্যক্তি। আদালতের কাছে তাঁর প্রশ্ন, প্রতি বারপ্রাথমিক শিক্ষা পর্যদ ‘ইচ্ছাকৃত ভাবে’ ভুল কী ভাবে করে? তাঁর অভিযোগ, এ রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতির অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

মামলাকারীর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত আদালতের কাছে আবেদন করেন, ২০১৭ সালের ওই পরীক্ষার ১৫০টি প্রশ্নের উত্তর খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞের কাছে পাঠানো হোক। তাঁ কথায়, ‘‘এই নিয়ে তিনটি টেট পরীক্ষার প্রশ্নে ভুল প্রকাশ্যে এল। আমরা তদন্তের দাবি জানাচ্ছি।’’

Advertisement

আদালত সূত্রে জানা গিয়েছে, আগামী ২২ জুলাই, শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে।

এর আগে ২০১৫ সালে টেটের প্রশ্নপত্রে ভুল রয়েছে, তাই নম্বর বাড়ানো হোক— এই মর্মে পর্ষদের কাছে মোট ২,৭৮৭ টি আবেদনপত্র জমা পড়েছিল বলে জানা যায়। যার মধ্যে ২৭৩ জন প্রশিক্ষিত প্রার্থীছিলেন। তাঁদের বাড়তি এক নম্বর করে দেওয়া হয়েছিল। শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগের আবহে আবারও টেটের প্রশ্নপত্রে ভুল থাকার জন্য মামলা দায়ের হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন