New Cooch Behar

নিউ কোচবিহারে হবে স্পোর্টস হাব, কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যকেও অংশ নিতে আহ্বান নিশীথের

এই স্পোর্টস হাব তৈরির জন্য প্রাথমিক ভাবে ৭৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এতে হকি, টেবিল টেনিস, তীরন্দাজি-সহ ১৫-২০টি খেলার প্রশিক্ষণ দেওয়া হবে। ২০২৪ সালের মধ্যে এটি তৈরির লক্ষ্যমাত্রা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ২৩:১৫
Share:

রবিবার স্পোর্টস হাবের ভূমিপুজোর অনুষ্ঠান। —নিজস্ব চিত্র।

রেল এবং ক্রীড়া মন্ত্রকের যৌথ উদ্যোগে নিউ কোচবিহারে একটি স্পোর্টস হাব গড়ে তোলা হবে। রবিবার তাঁর ভূমিপুজোর পর ভার্চুয়াল মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে হাবটির কাজের সূচনা করলেন কেন্দ্রীয় যুব ও ক্রীড়া মন্ত্রকের মন্ত্রী অনুরাগ সিংহ ঠাকুর।

Advertisement

এই হাব তৈরির জন্য রাজ্য সরকারের কাছে জমি পাওয়া যায়নি বলে দাবি। তাই রেলের জমিতেই এর কাজ শুরু করা হবে। রবিবার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রকের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক, কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী জন বার্লা, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে, জিসিপিএ নেতা অনন্ত মহারাজ-সহ সাই এবং রেল মন্ত্রকের আধিকারিকরা।

ক্রীড়া মন্ত্রক সূত্রে খবর, এই স্পোর্টস হাব তৈরির জন্য প্রাথমিক ভাবে ৭৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এতে হকি, টেবিল টেনিস, তীরন্দাজি-সহ ১৫ থেকে ২০টি খেলার প্রশিক্ষণ দেওয়া হবে। খেলোয়াড়দের প্রশিক্ষণ দিতে দেশ-বিদেশ থেকে কোচেরা আসবেন। ২০২৪ সালের মধ্যে স্পোর্টস হাবটি তৈরির লক্ষ্যমাত্রা রয়েছে।

Advertisement

রবিবার ভূমিপুজোর অনুষ্ঠানের পর নিশীথ বলেন, ‘‘দেশের দু’টি মন্ত্রকের যৌথ উদ্যোগে এই স্পোর্টস হাবটি গড়ে তোলা হবে। কোচবিহারবাসীর পাশাপাশি গোটা উত্তরবঙ্গের মানুষ আজ খুশি। ভূমিপুজো করে হাবের কাজের সূচনা হল। রেল এবং ক্রীড়া মন্ত্রকের আধিকারিকেরা যে ভাবে অক্লান্ত পরিশ্রম করে কাজ করছেন, তাতে ২০২৪ সালের আগে প্রথম ধাপের কাজ শেষ করতে পারব বলে আমি নিশ্চিত।’’

কেন্দ্রীয় সরকারের প্রকল্প হলেও এতে রাজ্যকে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি। নিশীথ আরও বলেন, ‘‘এতে রাজ্য সরকারকেও আহ্বান জানাব। উন্নয়নের জন্য বিশেষ করে খেলাধুলোর ক্ষেত্রে রাজনীতির ঊর্ধ্বে উঠে আসার প্রয়োজন রয়েছে বলে আমার মনে হয়। রাজ্য এবং কেন্দ্র মিলে আমাদের প্রতিভাকে বিশ্বের দরবারে তুলে ধরার চেষ্টা করি।’’ যদিও এ নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। তিনি বলেন, ‘‘এগুলি হচ্ছে ঠগের বাড়ির নিমন্ত্রণ। নির্বাচনের আগে এক বার ভূমিপুজো, আর এক বার কাজের সূচনা, এই ধরনের কর্মসূচি চলতেই থাকবে। আগে এই স্পোর্টস হাবের উদ্বোধন হোক, তার পর না হয় একসঙ্গে কাজ করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন