Cyclonic Storm

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস, আগাম সতর্কতা হিসেবে বাতিল হল একঝাঁক ট্রেন

ইয়াস ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ল ট্রেন পরিষেবাতেও। রবিবার পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল বিজ্ঞপ্তি জারি করে মোট ৬৬টি ট্রেন বাতিলের কথা ঘোষণা করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৯:২৬
Share:

রবিবার পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলে বাতিল একাধিক ট্রেন নিজস্ব চিত্র

ইয়াস ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ল ট্রেন পরিষেবাতেও। রবিবার পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল বিজ্ঞপ্তি জারি করে মোট ৬৬টি ট্রেন বাতিলের কথা ঘোষণা করেছে। ২৩-২৭ তারিখের মধ্যে বেশির ভাগ ট্রেনই ঘূর্ণিঝ়ড়ের কথা মাথায় রেখেই বাতিল করা হয়েছে।

Advertisement

শনিবার ৩৯টি ট্রেন বাতিলের কথা জানানো হয়েছিল। রবিবার দক্ষিণ পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে, তাঁরা এখনও পর্যন্ত মোট ৭৮টি ট্রেন বাতিল করেছে। কিন্তু পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে রবিবার তাঁরা আরও ৪১টি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে হাওড়া থেকে বিভিন্ন গন্তব্যের উদ্দেশে রওনা দেওয়া ১৫টি ট্রেন রয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাওড়ায় আসার সূচি থাকলেও ঘূর্ণিঝড়ের কারণেই বাতিল হয়েছে মোট ২৬টি ট্রেন। এই সময়কালে বেশকিছু বিশেষ ট্রেন চালানোর কথা ছিল দক্ষিণ পূর্ব রেল কর্তৃপক্ষের। কিন্তু এই যাবতীয় বিশেষ ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। রবিবারই এক বিজ্ঞপ্তি মারফত পূর্ব রেল জানিয়েছে, মোট ২৫টি ট্রেন ইয়াসের কারণে বাতিলের কথা জানিয়েছে।

এত বেশি সংখ্যক ট্রেন বাতিল প্রসঙ্গে রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ পূর্ব রেলের আওতাধীন এলাকা পূর্ব ওড়িশা ও পশ্চিমবঙ্গের হাওড়া-সহ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা দিয়েই সিংহভাগ ট্রেন যাতায়াত করে। আর এই ইয়াস ঘূর্ণিঝ়ড় হবে এই জায়গাগুলিতেই। তাই কোনও ঝুঁকি না নিয়ে তড়িঘড়ি একঝাঁক ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

দক্ষিণ পূর্ব রেলের পাশাপাশি, ২৪-২৫ মে একঝাঁক ট্রেন বাতিল করেছে পূর্বরেলও। রবিবারই এক বিজ্ঞপ্তি মারফত পূর্ব রেল জানিয়েছে, মোট ২৫টি ট্রেন ইয়াসের কারণে বাতিল করা হয়েছে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের পরিস্থিতিতে আমরা কোনও ঝুঁকি নিতে চাইনি। তাই ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন