CBI

বিকাশ ভবনে হঠাৎ হানা দিল সিবিআই, ব্রাত্যের ঘরের উল্টো দিকেই বসে নথি পরীক্ষায় তদন্তকারীরা

সিবিআইয়ের দলটি বিকাশ ভবনের ৬ তলাতে আসে। গোয়েন্দারা সেখানে দীর্ঘ ক্ষণ ছিলেন। বিভিন্ন নথিপত্রও সংগ্রহ করেন তাঁরা। এই ৬ তলাতেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ২০:৩৭
Share:

বিকাশ ভবনে সিবিআইয়ের তদন্তকারী দল। নিজস্ব চিত্র।

এ বার রাজ্যের শিক্ষা দফতরের সদর কার্যালয়ে হানা দিল সিবিআই। বিকাশ ভবনে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর ঘরও রয়েছে। মন্ত্রীর ঘরের উল্টো দিকের তাঁর সচিবালয়ের কম্পিউটার এবং বিভিন্ন নথিপত্র খতিয়ে দেখে সিবিআইয়ের একটি দল।

Advertisement

শুক্রবার বিকাশ ভবনে পৌঁছে মধ্যশিক্ষা পর্ষদের একটি গুদামে ঢোকে সিবিআইয়ের ওই দলটি। এর পর গুদামকে সিল করে দিয়ে চলে যান সিবিআই আধিকারিকেরা। কমিশন সূত্রে খবর, ওই গুদামে শিক্ষা দফতরের বিভিন্ন নথিপত্র রাখা থাকে। এর পর গোয়েন্দাদের দলটি বিকাশ ভবনের ৬ তলায় আসেন। সেখানে তাঁরা দীর্ঘ ক্ষণ ছিলেন। সেখান থেকে বিভিন্ন নথিপত্র সংগ্রহ করেন তাঁরা। সিবিআইয়ের দলটির সঙ্গে একটি কালো বাক্স ছিল। প্রসঙ্গত, এই ৬ তলাতেই শিক্ষামন্ত্রীর ঘর। শিক্ষামন্ত্রীর সচিবালয়ের কম্পিউটার, বি‌ভিন্ন নথি খতিয়ে দেখেন তাঁরা। কথা বলেন কয়েক জন আধিকারিকের সঙ্গেও।

রাজ্যে নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্ত করছে সিবিআই। সেই তদন্তের সূত্রেই তদন্তকারীরা এই গুদামে হানা দিয়েছিলেন বলে মনে করা হচ্ছে। নিয়োগ দুর্নীতিকাণ্ডে ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। নিয়োগ দুর্নীতিতে প্রায় প্রতি দিনই নিত্যনতুন তথ্য আদালতে পেশ করছে সিবিআই। রাজ্যে শিক্ষক এবং অশিক্ষক কর্মচারী নিয়োগে বিপুল অসঙ্গতি এবং আর্থিক লেনদেনের তথ্যপ্রমাণ আদালতে পেশ করেছে তারা। সেই আবহে বিকাশ ভবনে সিবিআই অভিযানকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন