Special Award

বিশেষ পুরস্কার শিয়ালদহ ডিভিশনের ট্রেনচালককে

গত ২১ জুনের ওই কাজের জন্য সম্প্রতি রেলমন্ত্রীর কাছ থেকে বিশেষ সম্মান পেয়েছেন ওই সহকারী চালক। ২০১৩ সাল থেকে কাজ শুরু করা আমন ২০১৬ সালে সহকারী চালকের দায়িত্ব পান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৭:২০
Share:

—প্রতীকী চিত্র।

রাতের অন্ধকারে গেট খোলা লেভেল ক্রসিং দিয়ে যাতায়াত করছে একের পর এক গাড়ি। অথচ ট্রেনের অনুকূলে সিগন্যাল হয়ে রয়েছে। প্রায় মাঝরাত ছুঁইছুঁই সময়ে এমন কাণ্ড দেখে নিজের চোখকেই বিশ্বাস করাতে পারেননি শিয়ালদহ-লালগোলা প্যাসেঞ্জার (০৩১৯০) ট্রেনের সহকারী চালক আমন আনন্দ। বিপদ বুঝে মুহূর্ত মাত্র দেরি না করে আপৎকালীন ব্রেক কষেন তিনি। নদিয়ার দেবগ্রাম স্টেশনে ঢোকার মুখে ওই ঘটনায় নিশ্চিত দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় ওই সময়ে লেভেল ক্রসিং দিয়ে রোগী নিয়ে পেরিয়ে যাওয়া একটি অ্যাম্বুল্যান্স।

Advertisement

গত ২১ জুনের ওই কাজের জন্য সম্প্রতি রেলমন্ত্রীর কাছ থেকে বিশেষ সম্মান পেয়েছেন ওই সহকারী চালক। ২০১৩ সাল থেকে কাজ শুরু করা আমন ২০১৬ সালে সহকারী চালকের দায়িত্ব পান। ওই বছরই শান্টিং এবং পরের বছর মালগাড়ি চালানোর দায়িত্ব পান তিনি। ২০২২ সাল থেকে যাত্রিবাহী ট্রেন চালানোর দায়িত্ব পালন করছেন আমন। তার মধ্যেই নতুন চালক হয়েও কাজের জায়গায় বিশেষ সতর্কতা দেখিয়ে অতি বিশিষ্ট সেবা পুরস্কার পেয়েছেন তিনি। সম্প্রতি দিল্লিতে তাঁর হাতে পুরস্কার তুলে দেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন