State

রাজনীতি নয়, গঠনমূলক কাজের ডাক অভিষেকের, সূচনা যুবশক্তির

করোনা এবং আমপানের (প্রকৃত উচ্চারণে উম পুন) ধাক্কা থেকে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে শামিল হতে যোগ দিন বাংলার যুবশক্তিতে— আহ্বান তৃণমূল যুব কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অভিষেকের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২০ ১৯:২৩
Share:

অভিষেকের উদ্যোগে বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করল ‘বাংলার যুবশক্তি’। —প্রতীকী চিত্র।

নতুন কর্মসূচি ঘোষণা করেছিলেন দু’দিন আগেই। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় লাইভ ভাষণে সেই কর্মসূচির আনুষ্ঠানিক সূচনাও করে দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল যুব কংগ্রেসের উদ্যোগেই চালু হচ্ছে ‘বাংলার যুবশক্তি’।

Advertisement

কিন্তু এই নতুন কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া লক্ষাধিক ‘যুবযোদ্ধা’র কাজ যে প্রায় পুরোপুরি অরাজনৈতিকই হতে চলেছে, সে বার্তা এ দিন ফের দিলেন তৃণমূলের সেকেন্ড-ইন-কম্যান্ড। করোনা এবং আমপানের (প্রকৃত উচ্চারণে উম পুন) ধাক্কা থেকে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে শামিল হতে যোগ দিন বাংলার যুবশক্তিতে— আহ্বান তৃণমূল যুব কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অভিষেকের।

আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে যে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করতে চলেছে ‘বাংলার যুবশক্তি’, সে খবর আনন্দবাজার ডিজিটালে আগেই প্রকাশিত হয়েছিল। তার পরে এ দিন সকালে তৃণমূলের তরফে জানানো হয় যে, বিকেল ৪টেয় অভিষেক বন্দ্যোপাধ্যায় ফেসবুক লাইভে গুরুত্বপূর্ণ ঘোষণা করবেন। কথা মতো ঠিক বিকেল ৪টে-তেই শুরু হয় অভিষেকের লাইভ।

Advertisement

আরও পড়ুন:বাংলার যুবশক্তি: জনভিত্তি বাড়াতে নয়া নেটওয়ার্ক অভিষেকের নেতৃত্বে

সেই লাইভ থেকেই তিনি রাজ্যের যুব সম্প্রদায়ের উদ্দেশে আহ্বান জানান ‘বাংলার যুবশক্তি’তে শামিল হওয়ার। দলমত নির্বিশেষে এবং জাতি-ধর্মের ভেদাভেদ ভুলে এক হতে হবে— এ রকই আহ্বান ছিল অভিষেকের। প্রথমে জানা গিয়েছিল ১ লক্ষ ২৫ হাজার যুবাকে একত্রিত করা হবে এই কর্মসূচির ছাতার তলায়। তবে অভিষেক এ দিন ১ লক্ষ যুবযোদ্ধার কথা বলেছেন।

করোনা সঙ্কটে মানুষের পাশে দাঁড়ানো, ঘূর্ণিঝড় আমপানের ক্ষয়ক্ষতি থেকে ঘুরে দাঁড়াতে রাজ্যের মানুষকে সাহায্য করা এবং অন্য বিভিন্ন সমস্যার সমাধানে রাজ্যের নাগরিকদের সাহায্য করা— মূলত এই লক্ষ্য নিয়েই ‘বাংলার যুবশক্তি’ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে অভিষেক জানান। এ দিনের ফেসবুক লাইভে কোনও রাজনৈতিক মন্তব্য বা কোনও রাজনৈতিক দলকে আক্রমণের রাস্তায় হাঁটেননি ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ। পশ্চিমবঙ্গের জন্য গঠনমূলক কাজ করতে যাঁরা উৎসাহী, সেই সব যুবক-যুবতীদেরই এই কর্মসূচিতে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: দেড় সপ্তাহের বিরতির পর ফের পঙ্গপালের হানা, এ বার প্রয়াগরাজে

করোনা, আমপান বা অন্য যে কোনও সঙ্কটের বিরুদ্ধে লড়ে পশ্চিমবঙ্গ জিতবেই— মূলত এই বার্তাতেই সীমাবদ্ধ থেকেছেন অভিষেক। ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে থাকা যুবাদের নিয়েই নেটওয়ার্ক তৈরি করছে বাংলার যুবশক্তি। তাই কর্মসূচিতে দলের কোনও বয়স্ক নেতাকে শামিল করা হচ্ছে না। সব এলাকাতেই কর্মসূচি শুরু করার দায়িত্ব গিয়েছে তৃণমূল যুব কংগ্রেসের কর্মীদের হাতে। সংগঠনের ২ হাজার ৮০০ কর্মীকে প্রাথমিক ভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁদের উদ্যোগেই আগামী ১ মাসের মধ্যে ১ লক্ষ যুবক-যুবতীকে নেটওয়ার্কে শামিল করা হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন