State News

প্রধানমন্ত্রীর জবাব দিতে তৃণমূলের ‘মুখ’ অভিষেক

শনিবার শহরে এসে রবিবার দিল্লি ফিরে গিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২০ ০৪:০৩
Share:

—ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিভিন্ন বক্তব্যের জবাব দিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সামনে আনল তৃণমূল। দু’দিনের রাজ্য সফরে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া হিসেবে দলের তরফে যুব সভাপতির বিবৃতি প্রকাশ করেছে তৃণমূল। সেখানে অভিষেক বলেছেন, ‘‘প্রধানমন্ত্রী অনেক কথা বলেছেন ঠিকই গুরুত্বপূর্ণ বিষয়গুলি এড়িয়ে গিয়েছেন।’’

Advertisement

শনিবার শহরে এসে রবিবার দিল্লি ফিরে গিয়েছেন প্রধানমন্ত্রী। প্রায় ২৪ ঘন্টায় একাধিক কর্মসূচিতে প্রধানমন্ত্রী প্রশাসনিক ও রাজনৈতিক একাধিক বিষয়ে মন্তব্য করেছেন। জবাবে খোঁচা দিয়েই অভিষেকের দাবি, বিভিন্ন সময় সে সব ব্যাপারে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন দিদি ( মমতা বন্দ্যোপাধ্যায়)। প্রধানমন্ত্রীর কথায় সে সব জায়গা পায়নি।

সফরের প্রথমদিন কারেন্সি বিল্ডিং ও কলকাতা বন্দরের দুটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। তবে রবিবার বেলুড় মঠ ও কলকাতা বন্দরের দ্বিতীয় অনুষ্ঠানে তাঁর বক্তৃতা ছিল বেশি প্রশাসনিক এবং রাজনৈতিক। তারপরই তৃণমূলের তরফে অভিষেকের বিবৃতি প্রকাশ করা হয়। তাতে অভিষেক বলেন, ‘‘কেন্দ্রের কাছে পাওনা ৩০ হাজার কোটি টাকা রাজ্যকে দ্রুত দেওয়া, বুলবুলের ক্ষতিপূরণে ৭০০০ কোটি টাকা এবং গঙ্গাসাগরে প্রতিশ্রুতি মতো লোহার সেতু তৈরির মতো বিষয় তাঁর বক্তৃতায় নেই।’’

Advertisement

আরও পড়ুন: দোষীদের রেয়াত করা হবে না: মৌসম

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে শনিবার সন্ধ্যায় রাজ্যের এই পাওনা নিয়ে কথা বলেছেন মুখ্যমন্ত্রী। রাজভবন থেকে ফিরে তৃণমূল ছাত্র পরিষদের অবস্থান মঞ্চেও মুখ্যমন্ত্রী তা জানিয়েছিলেন। তবে এদিন প্রধানমন্ত্রী ফিরে যাওয়ার পরে তৃণমূলের তরফে সামগ্রিকভাবে তাঁর বক্তব্যের ‘জবাব’ দিয়েছেন অভিষেকই। সংসদের শেষ অধিবেশনে নতুন নাগরিকত্ব আইন নিয়ে দলের সংক্ষিপ্ত বক্তাতালিকায়ও ছিলেন অভিষেক। তৃণমূলের অন্দরেও অভিষেকের এই ‘উত্তরণ’ নিয়ে চর্চা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন