Abhishek Banerjee in Supreme Court

অভিষেকের দ্রুত শুনানির আর্জি মঞ্জুর করল না সুপ্রিম কোর্ট, সময় দিল শুক্রবার

সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ প্রসঙ্গে সোমবার সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন অভিষেকের আইনজীবী। দ্রুত শুনানির আর্জিও জানানো হয়। কিন্তু শুনানি হবে আগামী শুক্রবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১২:৫৯
Share:

সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি জানিয়েছিলেন অভিষেক বন্দ্য়োপাধ্যায়। ফাইল চিত্র।

কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর দ্রুত শুনানির আর্জি মঞ্জুর করা হল না। শীর্ষ আদালত শুক্রবার এই মামলার জন্য সময় দিয়েছে।

Advertisement

অভিষেককে সিবিআই শনিবার জিজ্ঞাসাবাদ করেছিল। সেই বিষয়ে সোমবার শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করেন অভিষেকের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। এই মামলার দ্রুত শুনানির আর্জিও জানানো হয়। সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে আর্জি জানান অভিষেক। কিন্তু দ্রুত শুনানির আর্জি মঞ্জুর হয়নি। সুপ্রিম কোর্ট আগামী শুক্রবার এই মামলার শুনানির দিন ধার্য করেছে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল অভিযোগ করেছিলেন, ইডি এবং সিবিআই তাঁকে অভিষেকের নাম বলার জন্য চাপ দিচ্ছেন। অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠিও দেন কুন্তল। তার পর পুলিশি হস্তক্ষেপ চেয়ে সেই চিঠি যায় হেস্টিংস থানায়। এই মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় সংস্থা চাইলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। হাই কোর্টের নির্দেশের বিরুদ্ধে সরাসরি সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক। তার পর সুপ্রিম কোর্ট মামলার বেঞ্চ বদলে দেয়। শুনানি হয় বিচারপতি অমৃতা সিন্‌হার এজলাসে।

Advertisement

নতুন বিচারপতিও পুরনো নির্দেশই বহাল রাখেন। তার পর সিবিআই নোটিস দিয়ে শনিবার অভিষেককে ডেকে পাঠায়। অভিযোগ, এক দিনেরও কম সময় দিয়ে অভিষেককে ডাকা হয়েছে, যা নিয়মবিরুদ্ধ। প্রকাশ্যেই তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিষেক। সে বিষয়েও শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। শনিবার তাঁকে নিজাম প্যালেসে টানা সাড়ে ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। বেরিয়ে এসে যাকে ‘সময় নষ্ট’ বলে অভিহিত করেন অভিষেক। সুপ্রিম কোর্ট তাঁর দ্রুত শুনানির আর্জি সোমবার মঞ্জুর করল না। শুনানির জন্য অভিষেককে শুক্রবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন