CampusToCareer 2020

নতুন যুগের প্রযুক্তিতেই কি স্বপ্নের চাকরির খোঁজ?

কম্পিউটার সায়েন্স ও তথ্যপ্রযুক্তিতে অঢেল সুযোগ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২০ ১৩:৪২
Share:

কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন ও তথ্যপ্রযুক্তিতে বিভিন্ন কেরিয়ারের হদিস দিতে আসছে ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০-র পরবর্তী আলোচনাচক্র। আগামী ১৯ অগস্ট।

কম্পিউটার সায়েন্স নিয়ে পড়বে ভাবছ? আর তার জোরে আগামী দিনগুলোকে পাল্টে ফেলতে চাও? এই প্রসঙ্গেই নানা মতামত আর পরামর্শ নিয়ে হাজির হচ্ছে নিউ অপরচ্যুনিটিস ইন টেক: কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশনস অ্যান্ড আইটি।

Advertisement

এবিপি এডুকেশন আয়োজিত ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০ ওয়েবিনার সিরিজে পরবর্তী আকর্ষণ এই আলোচনাচক্র। নিখরচায় তাতে রেজিস্টার করতে পারো এখানে

কখন: ১৯ অগস্ট, বিকেল ৩টে।

Advertisement

কী নিয়ে: কম্পিউটার সিস্টেম, নেটওয়ার্ক এবং ডেটাবেস-এর ক্ষেত্রে সাম্প্রতিক অগ্রগতি এবং তাতে আগামী দিনে কেরিয়ারের সুযোগ।

যা থাকবে: ডিজিটাল প্রযুক্তিতে বিপুল উন্নতি এবং তার হাত ধরে উদ্ভাবন ও প্রয়োগের ক্ষেত্রে বহু নতুন দিক খুলে যাওয়া নিয়ে আলোচনা। কম্পিউটার সায়েন্স, তথ্য প্রযুক্তি এবং এই সংক্রান্ত ক্ষেত্রে কী কী কাজের সুযোগ দ্রুত গতিতে বাড়ছে, তার হদিস। যেমন বিগ ডেটা, সাইবার সিকিউরিটি, ক্রিপ্টোগ্রাফি, গেম ডেভেলপমেন্ট এবং ইউএক্স প্রোগ্র্যামিং। কম্পিউটার ও কোডিং নিয়ে উৎসাহকে বিপুল চাহিদা সম্পন্ন কেরিয়ারে রূপান্তরিত করার পথ ও পরামর্শ।

আরও পড়ুন: সঠিক কেরিয়ারের পথ বাছাইয়ে দিশা বিশেষজ্ঞদের​

বক্তা যাঁরা:

অধ্যাপক অজয়কুমার রায়, ডিরেক্টর, জেআইএস ইন্সটিটিউট অব অ্যাডভান্সড স্টাডিজ অ্যান্ড রিসার্চ, পদ্মশ্রী প্রাপ্ত, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি-র প্রাক্তন ডিরেক্টর, ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক্যাল কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং-এর প্রাক্তন অধ্যাপক এবং স্কুল অব মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি, আইআইটি খড়্গপুরের প্রাক্তন প্রধান।

অধ্যাপক অনুপম বসু, ডিরেক্টর, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি) দুর্গাপুর, প্রোফেসর-অন-লিয়েন, ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, আইআইটি খড়্গপুর। কগ্নিটিভ অ্যান্ড ইন্ট্যালিজেন্ট সিস্টেমস, এমবেডেড সিস্টেমস এবং ল্যাঙ্গোয়েজ প্রসেসিং নিয়ে গবেষণারত। আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় এবং কানাডার অন্টারিওতে গুয়েলফ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন তিনি।

পার্থসারথি চট্টোপাধ্যায়, হেড, ডেটা অ্যান্ড অ্যানালেটিক্স, শেল এনার্জি ট্রেডিং অ্যান্ড সাপ্লাই- হিউস্টন প্রবাসী ডিজিটাল ট্রান্সফর্মেশন অ্যান্ড টেকনোলজি স্ট্র্যাটেজি লিডার। আইআইটি খড়্গপুরের এই কম্পিউটার বিজ্ঞানী কম্পিউটার সায়েন্সে মাস্টার ডিগ্রি করেছেন সাউথ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় থেকে। রয়েছে টেক্সাস এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয়ের এমবিএ ডিগ্রিও। স্ক্লামবার্গার, এল পাসো এনার্জি, অ্যাক্সেঞ্চার, স্যাপিয়েন্টের মতো বিখ্যাত সংস্থাগুলিতে প্রযুক্তিবিষয়ক শীর্ষ পদে কাজ করেছেন তিনি।

শঙ্কু বসু, গ্রুপ সিইও, টেকনো ইন্ডিয়া গ্রুপ- জে কে টেকনোসফট (জেকেটি)-র প্রেসিডেন্ট এবং গ্লোবাল সিইও পদে কাজ করেছেন। এই সংস্থাটি ১৪০ বছরেরও বেশি ঐতিহ্যবাহী ৫ বিলিয়ন+ ইউ এস ডলার সমৃদ্ধ জে কে গ্রুপের অধীনে। বিগ ফোর-সহ বিশ্বের বিভিন্ন শীর্ষ স্থানীয় সংস্থার সঙ্গে ম্যানেজমেন্ট এবং টেকনোলজি কনসাল্টিং-এর অভিজ্ঞতা রয়েছে তাঁর।

উপস্থিতির শংসাপত্র: সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। এই ওয়েবিনার, নিউ অপরচ্যুনিটিস ইন টেক: কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশনস অ্যান্ড আইটি-তে অংশ নিতে রেজিস্টার করুন এখানে

সিরিজের অন্য ওয়েবিনারগুলিতে নিখরচায় রেজিস্টার করা যাবে এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন