CBI

Primary TET: আদালতের নির্দেশে সিবিআইকে ৪৩ হাজার শিক্ষকের নিয়োগ-নথি জমা দিল পর্ষদ

রাজ্যের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ৪৩ হাজার নিয়োগ সংক্রান্ত তথ্য হাতে পেল সিবিআই। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এই নথি তুলে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৩:০৮
Share:

ফাইল চিত্র।

আদালতের নির্দেশ মেনে সিবিআইয়ের হাতে ৪৩ হাজার শিক্ষকের নিয়োগ সংক্রান্ত তথ্য জমা দিল পর্ষদ। সূত্রের খবর, গত শুক্রবার এই তথ্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার হাতে তুলে দিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাথমিকে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে কলকাতা হাইকোর্টের নির্দেশে সিবিআই তদন্ত হচ্ছে। সেই তদন্তের কাজেই এই সংক্রান্ত তথ্য তলব করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তাদের তলব পেয়েই, তৎপরতা বাড়িয়ে এই সমস্ত তথ্য হাতে পেতে বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, কলকাতা হাই কোর্টের নির্দেশে ৪২,৯৪৯ শিক্ষক নিয়োগের বিষয়টি নিয়ে তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। তাই জরুরি ভিত্তিতে এক্সেল শিট-এ ৪২,৯৪৯ জন শিক্ষককেই তাঁদের নিয়োগ সংক্রান্ত নথি পর্ষদকে পাঠাতে হবে। তথ্য পাঠানোর ব্যাপারে নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দিয়েছিল পর্ষদ। দেওয়া হয়েছিল একটি ইমেল ঠিকানা। সেখানেই শিক্ষকদের তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

Advertisement

বুধবার ওই ৪৩ হাজার শিক্ষকের তথ্য অনলাইনে জমা পড়ে প্রাথমিক শিক্ষা পর্ষদে। বৃহস্পতি ও শুক্রবার সেই সমস্ত তথ্য যাচাই করে পাঠিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দফতরে। নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য ওই ইমেল ঠিকানায় পাঠিয়েছিলেন শিক্ষকরা। তাই তা হাতে পেতে খুব বেশি বেগ পেতে হয়নি পর্ষদের কর্তাদের। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তিটি জারি করেছিলেন পর্ষদের সেক্রেটারি আরসি বাগচী। আপাতত যাবতীয় তথ্য ও নথি সিবিআইয়ের হাতে তুলে দিয়ে স্বস্তির নিশ্বাস ফেলেছে পর্ষদ। শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় তদন্ত করে সিবিআইকে তা জানাতে হবে কলকাতা হাইকোর্টকে। তাই এই সংক্রান্ত যাবতীয় তথ্য হাতে পেতে পর্ষদপর্ষদকে জানিয়েছিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন