দশমের ইংরেজি বইয়ে ভুল ধরতে সাত মাস

দশম শ্রেণির শিক্ষাবর্ষ শুরু হয়েছে জানুয়ারিতে। সাত মাসে প্রায় অর্ধেক পাঠ্যসূচিও শেষ হয়ে গিয়েছে। ইংরেজি পাঠ্যবইয়ে যে কিছু ব্যাকরণ গত ভুল আছে, এত দিন পরে সেটা ধরা পড়ল পাঠ্যক্রম কমিটির চোখে!

Advertisement
শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৬ ০৩:৫৫
Share:

দশম শ্রেণির শিক্ষাবর্ষ শুরু হয়েছে জানুয়ারিতে। সাত মাসে প্রায় অর্ধেক পাঠ্যসূচিও শেষ হয়ে গিয়েছে। ইংরেজি পাঠ্যবইয়ে যে কিছু ব্যাকরণ গত ভুল আছে, এত দিন পরে সেটা ধরা পড়ল পাঠ্যক্রম কমিটির চোখে! যেমন, ‘শঙ্খ লিভস ইন আলিপুরদুয়ার’ বাক্যটিকে ‘হ্যাভ’ দিয়ে প্রশ্নবোধক বাক্যে পরিণত করতে বলা হয়েছে। যা অসম্ভব। ‘নমিনেটিভ অ্যাবসলিউট’-এর ব্যবহার নিয়েও ভুল থেকে গিয়েছে। পাঠ্যক্রম কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, ‘‘বড়স়ড় কোনও ভুল না-থাকলেও যে-সব ত্রুটিবিচ্যুতি রয়ে গিয়েছে, আশা করছি, শিক্ষকেরাই তা ঠিক করে নিয়েছেন। তবে শীঘ্রই মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে তা প্রকাশ করা হবে। পরবর্তী বছরের বই ছাপানোর সময় সেগুলি ঠিক করে নেওয়া হবে।’’ এ ছাড়া আরও বেশ কিছু তথ্য নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। তারও ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন