CV Ananda Bose

বারাসত রাজ্য বিশ্ববিদ্যালয়ে আচার্য বোস, উপাচার্য নিয়োগ নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয়ে

বুধবার বারাসত রাজ্য বিশ্ববিদ্যালয় পরিদর্শন করলেন রাজ্যপাল। তিনি শিক্ষানীতির গুরুত্ব এবং বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো নিয়ে আলোচনা করেন। নিজের লেখা বইও উপহার দেন রাজ্যপাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০১:২৬
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর বারাসত বিশ্ববিদ্যালয় পরিদর্শন করলেন রাজ্যপাল। নিজস্ব চিত্র।

ফের বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আচার্য সিভি আনন্দ বোস। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর বুধবার বারাসত রাজ্য বিশ্ববিদ্যালয় পরিদর্শন করলেন রাজ্যপাল। এই প্রথম ওই বিশ্ববিদ্যালয় গেলেন তিনি। জাতীয় শিক্ষানীতি প্রণয়ন নিয়ে নিজের মতামতও জানালেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী এবং শিক্ষকদের সঙ্গে আলোচনাও সারেন আচার্য। গত সোমবার একই দিনে দু’বার কলকাতা বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন বোস।

Advertisement

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্য সরগরম। সেই আবহে বুধবার বারাসত রাজ্য বিশ্ববিদ্যালয় পরিদর্শন করলেন রাজ্যপাল। তিনি শিক্ষানীতির গুরুত্ব এবং বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো নিয়ে আলোচনা করেন। নিজের বক্তৃতায় দিল্লিতে তাঁর উপাচার্য হিসাবে কাটানো দিনগুলির কথা ছাত্রছাত্রীদের সঙ্গে ভাগ করে নেন বোস। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অশিক্ষক কর্মচারী এবং কলেজের অধ্যক্ষদের সঙ্গে বেশ কিছু সময় কাটান তিনি। নিজের লেখা বইও উপহার দেন রাজ্যপাল।

নিজস্ব চিত্র।

পাশপাশি, বুধবার রাজ্যপালের সঙ্গে দেখা করেন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে কয়েক জন অধ্যাপক। তাঁরা জানান, গত ১৫ মার্চ থেকে উপাচার্য পদ খালি রয়েছে। সেই বিষয়েও পদক্ষেপ করেন রাজ্যপাল। বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে অভিজ্ঞ শিক্ষককে অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব সামলানোর নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

গত জানুয়ারি মাসে রাজভবনে রাজ্যপাল এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর মধ্য বৈঠক হয়েছিল। বেঠক শেষে রাজ্যপাল এবং রাজ্যপাল একই সঙ্গে ঘোষণা করেছিলেন, এখন থেকে রাজভবন এবং শিক্ষা দফতরের মধ্যে ‘বিরোধ নয়, সমন্বয়’ জারি থাকবে। সম্প্রতি রাজভবনের তরফ থেকে চিঠি পাঠিয়ে বিশ্ববিদ্যালয় গুলির গতিবিধি এবং আর্থিক লেনদেনেরও হিসেব চাওয়া হয়। যা নিয়ে ক্ষুব্ধ বিকাশ ভবন। ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। তারই মধ্যে রাজ্যপালের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরিদর্শন ঘিরেও উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন