মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্নে উত্তরকন্যা

শিলিগুড়িতে মেয়েদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আগেও একাধিক বার প্রশ্ন উঠেছে। এ বার মুখ্যমন্ত্রীর শাখা সচিবালয় উত্তরকন্যায় কর্মরত মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন সচিবালয়ের এক প্রাক্তন সাফাই কর্মী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৬ ০৪:০২
Share:

শিলিগুড়িতে মেয়েদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আগেও একাধিক বার প্রশ্ন উঠেছে। এ বার মুখ্যমন্ত্রীর শাখা সচিবালয় উত্তরকন্যায় কর্মরত মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন সচিবালয়ের এক প্রাক্তন সাফাই কর্মী। বৃহস্পতিবার সকালে তিনি শিলিগুড়ির পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করে বিষয়টি জানান। জুলাইয়ের শেষ দিকে তিনি এক পুরুষ সাফাই কর্মীর বিরুদ্ধে শ্লীলতাহানি ও খুনের চেষ্টার অভিযোগ তুলেছিলেন। তখন ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এ বার পুরো বিষয়টি কমিশনারের নজরে আনলেন ওই মহিলা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, অভিযোগকারী তরুণী যে এলাকার বাসিন্দা, অভিযুক্তও সেখানে থাকেন। ওই মহিলার অভিযোগ, গোটা উত্তরকন্যাতেই সাফাই, নিরাপত্তা দায়িত্বে থাকা কর্মীদের একাংশ ঠিকঠাক কাজ করেন না। মোবাইলে সিনেমা বা অশ্লীল ছবি দেখে, গেম খেলেন। এর প্রতিবাদ করায় তাঁকে হুমকি দেওয়া হয়। পরে বাড়ি যাওয়ার জন্য বার হলে তাঁর গায়ে হাত তোলে ওই পুরুষ সাফাই কর্মী। তিনি পুলিশ কমিশনার চেলিং সিমিক লেপচাকে বিস্তারিত ভাবে সব জানিয়ে বলেন, তাঁর আশঙ্কা, সচিবালয়ে মহিলাদের কেউই সুরক্ষিত নন।

প্রশাসন সূত্রের খবর, অভিযোগ শোনার পর চেলিং সিমিক লেপচা তদন্তের নির্দেশ দিয়েছেন। মন্ত্রীদের কানেও অভিযোগের কথা পৌঁছেছে। পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, ‘‘বিষয়টি নিয়ে সচিব পর্যায়ে কথা বলব।’’ আর উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেছেন, ‘‘বিষয়টি শুনেছি। খোঁজ নিচ্ছি।’’ আর পুলিশ কমিশনার বলেছেন, ‘‘মহিলার অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা হবে।’’

Advertisement

কী বলছেন ওই তরুণী? তাঁর কথায়, সুবিশাল উত্তরকন্যার দোতলায় সচিবালয় ছাড়াও কন্যাশ্রী গেস্ট হাউস রয়েছে। নিরাপত্তারক্ষী, সাফাই কর্মী, টেকনিশিয়ান মিলিয়ে অন্তত ৫৫ জন আছেন। এদের মধ্যে ১০ জন মহিলা। কিন্তু কোন ঘরে কী হচ্ছে, সে ব্যাপারে নজরদারির ব্যবস্থা নেই। সর্বত্র সিসিটিভি ক্যামেরা নেই। তরুণী বলেন, ‘‘আমি প্রতিবাদ করায় আমাকে হেনস্থা করা হয়েছে। এখন আর আমাকে কাজ দেওয়া হচ্ছে না।’’

যে সংস্থা ওই তরুণীকে নিয়োগ করেছে, তার অফিসার কমল মণ্ডল জানান, ওই তরুণী ছুটি নেওয়ার পরে আসেনি। মাঝে এক দিন এসে কাজের কথা বলেন। কাজ ফাঁকা হলে দেওয়া হবে। ছাঁটাইয়ের কোনও বিষয় নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন