পাইলট নেই, মার খাচ্ছে ছোট বিমান: মন্ত্রী

কেন্দ্রীয় সরকারের ‘উড়ান’ প্রকল্পে এই রাজ্যের অণ্ডাল, কোচবিহার, বার্নপুরের মতো ছোট বিমানবন্দর থেকে এয়ার ডেকানের যে-পরিষেবা চালু করার কথা ছিল, তা এখনও চালু হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৮ ০৪:৩৯
Share:

বক্তা: চেম্বার অব কমার্সের অনুষ্ঠানে বিমান প্রতিমন্ত্রী জয়ন্ত সিংহ। সোমবার শহরে। —নিজস্ব চিত্র।

কেন্দ্রীয় সরকারের ‘উড়ান’ প্রকল্পে এই রাজ্যের অণ্ডাল, কোচবিহার, বার্নপুরের মতো ছোট বিমানবন্দর থেকে এয়ার ডেকানের যে-পরিষেবা চালু করার কথা ছিল, তা এখনও চালু হয়নি। কেন হয়নি, সোমবার কলকাতায় তার ব্যাখ্যা দিলেন বিমান প্রতিমন্ত্রী জয়ন্ত সিংহ। তিনি জানালেন, ছোট বিমানের মুখ্য পাইলট পাওয়া যাচ্ছে না। মূলত সেই কারণেই আটকে গিয়েছে এয়ার ডেকানের ওই পরিষেবা।

Advertisement

চেম্বার অব কমার্সের সভায় যোগ দিতে মহানগরে এসেছিলেন জয়ন্ত। এয়ার ইন্ডিয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আর্থিক সহায়তা দিয়ে, কৌশলগত সংস্কার করে আবার শক্তিশালী বিমান সংস্থা হিসেবে দাঁড় করানো হবে এয়ার ইন্ডিয়াকে।’’ এ দিনই নিজেদের ১৪টি সম্পত্তি বিক্রির কথা ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া।

প্রায় দে়ড় বছর আগে এই রাজ্যের ছোট ছোট বিমানবন্দর থেকে পরিষেবা চালু করার কথা ছিল এয়ার ডেকানের। জয়ন্ত বলেন, ‘‘এয়ার ডেকান পাইলট পাচ্ছে না। মূলত, ছোট এটিআর বিমান, কিউ-৪০০ এবং বিচক্র্যাফ্ট বিমানের মুখ্য পাইলটের অভাব দেখা দিয়েছে। কো-পাইলটেরা একটি নির্দিষ্ট ঘণ্টা ওড়ার পরেই মুখ্য পাইলটের মর্যাদা পান। কিন্তু যে সংখ্যক মুখ্য পাইলটের প্রয়োজন, সেই সংখ্যক কো-পাইলট মুখ্য পাইলট হিসেবে তৈরি হচ্ছে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন