দেবীপক্ষে মাতৃভূমি শুধুই মেয়েদের

শুধুই মহিলাদের জন্য ট্রেন চালু হয়েছে বেশ কিছু দিন আগেই। কয়েক মাস আগে মহিলা চালকেরাও এসেছেন পূর্ব রেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৮ ০১:৩০
Share:

নারীশক্তি: সৌমিতা রায় (বাঁ দিকে) এবং সবিতা সাউ। ছবি: রণজিৎ নন্দী

শুধুই মহিলাদের জন্য ট্রেন চালু হয়েছে বেশ কিছু দিন আগেই। কয়েক মাস আগে মহিলা চালকেরাও এসেছেন পূর্ব রেলে। আরও এক ধাপ এগিয়ে এ বার আস্ত একটা ট্রেনের রাশ তুলে দেওয়া হল মহিলাদেরই হাতে। যাত্রী মহিলা। চালক মহিলা। রক্ষীরাও মহিলা। সব মিলিয়ে পূর্ণাঙ্গ মহিলা ট্রেন হল মাতৃভূমি লোকাল।

Advertisement

গত সপ্তাহেই শিয়ালদহ-রানাঘাট শাখায় মহিলা লোকো চালক, গার্ড ও মহিলা রেলরক্ষী বাহিনীর সদস্যদের নিয়ে দৌড় শুরু করেছিল মাতৃভূমি। সোমবার, মহালয়ার সন্ধ্যায় নিজেদের কীর্তির কথা শোনালেন ওই ট্রেনের কুশীলবেরা। দেবীপক্ষের সূচনাতেই নারীশক্তির পূর্ণ ক্ষমতায়ন দেখাল রেল। নদিয়ার বীরনগরের সৌমিতা রায় মাতৃভূমি লোকালের চালক। কাঁকিনাড়ার সবিতা সাউ ট্রেনের গার্ড। হালিশহরের শিবানী মজুমদার আরপিএফের অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর। তিন জনের তত্ত্বাবধানে ৫ অক্টোবর থেকে ছুটছে শিয়ালদহ-রানাঘাট মাতৃভূমি লোকাল।

কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের ইংরেজি অনার্সের ছাত্রী ছিলেন সৌমিতা। কিন্তু কলেজের পড়া শেষ করতে পারেননি। তার আগেই পারিবারিক কারণে চাকরির খোঁজ শুরু করতে হয়। প্রাথমিক স্কুলে পড়িয়েছেন কয়েক মাস। তার পরে রেলের পরীক্ষায় বসা এবং চাকরি পাওয়া। পরপর কয়েক দফায় কঠোর প্রশিক্ষণ শেষে করে মালগাড়িতে সহকারী চালক হিসেবে কাজ শুরু করেন। একা ট্রেন চালানোর ছাড়পত্র পেয়েছেন গত মাসে।

Advertisement

ট্রেনের গার্ড সবিতার লড়াইটাও উল্লেখ করার মতো। পাঁচ মাসের ব্যবধানে বাবা ও মাকে হারিয়ে সংসারের ভার কাঁধে নিতে হয়েছিল। তাই ট্রেনের ভার নিতে গিয়ে আর বুক কাঁপেনি। গার্ড হিসেবে কাজ করতে গিয়ে রেল অবরোধ, যাত্রীদের ক্ষোভ-বিক্ষোভ—সবই সামলাতে হয়েছে। তবে মহিলা ট্রেনের গার্ড হিসেবে কাজ করা এই প্রথম।

আরপিএফের সাব-ইনস্পেক্টর শিবানী ১১ বছর ধরে বিভিন্ন দায়িত্ব সামালেছেন। এই ট্রেনে তাঁর অন্য ছয় সহকর্মীও মহিলা। তবে একক ট্রেনের দায়িত্ব সামালানো এই প্রথম।

যাত্রীরাও এ দিন ক্যামেরা আর ফ্ল্যাশবাল্‌বের ঝলকানিতে জেনেছেন তাঁদের ট্রেনের বিরল নজিরের কথা। ব্যান্ডেলের যাত্রী সাধনা টুডু ভূগোলের স্নাতকোত্তর। চাকরির পরীক্ষার প্রশিক্ষণের জন্য রোজ শিয়ালদহ যাতায়াত করেন। তিনিও এমন নজিরে অনুপ্রাণিত।

রেলের দাবি, তারা আরও মহিলা কর্মী তৈরির চেষ্টা চালাচ্ছে। যাতে এই কর্মীরা অসুস্থ হলে কিংবা কোনও কারণে কেউ ছুটি নিলে ট্রেনের দায়িত্ব মহিলাদের হাতেই থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন