Ration Shop

চলতি সপ্তাহে চার দিন বন্ধ থাকবে রাজ্যের সব রেশন দোকান, কেন এবং কবে থেকে?

কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বুধবার ২২ মার্চ দিল্লিতে সংসদ ভবনের সামনে আন্দোলনের কর্মসূচি নিয়েছে রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন। ওই আন্দোলনে অংশ নিতে রাজ্যের রেশন ডিলার দিল্লি যাচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১২:০৪
Share:

চার দিন রেশন দোকান বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে।  ফাইল চিত্র।

এ সপ্তাহে চার দিন বন্ধ থাকবে রাজ্যের সমস্ত রেশন দোকান। সম্প্রতি খাদ্য দফতরকে চিঠি লিখে নিজেদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন। সেই চিঠিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আগামী বুধবার ২২ মার্চ দিল্লিতে সংসদ ভবনের সামনে এক অবস্থান আন্দোলনের কর্মসূচি নিয়েছে রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন। ওই আন্দোলনে অংশ নিতেই রাজ্যের বহু রেশন ডিলার দিল্লি যাচ্ছেন। তাই ২০ থেকে ২৩ মার্চ বন্ধ থাকবে পশ্চিমবঙ্গের সব রেশন দোকান। চিঠিটি পাঠানো হয়েছে খাদ্য দফতরের সচিব পারভেজ আহমেদ সিদ্দিকিকে। সেই চিঠিতে এই চারদিন রেশন পরিষেবা বন্ধ রাখার কথা জানিয়েছেন রেশন ডিলাররা। সোমবার এমনিতেই সাপ্তাহিক ছুটি থাকে রেশন দোকানগুলিতে। আর বুধবার দিল্লিতে আন্দোলন, তাই মঙ্গলবার রেশন ডিলাররা রওনা হয়ে যাচ্ছেন রাজধানীর উদ্দেশে। বুধবার আন্দোলনে যোগ দিয়ে বৃহস্পতিবার রেশন ডিলাররা ফিরতে পারেন রাজ্যে। তাই ওই চার দিন রেশন দোকান বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের তরফে জানানো হয়েছে, রাজ্য থেকে প্রায় ১৭ হাজার রেশন ডিলার প্রতিবাদ জানাতে দিল্লি যাবেন। যাঁরা দিল্লি যেতে পারবেন না, তাঁদের এই চারদিন রেশন দোকান বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন দিল্লিতে। কর্মসূচির প্রস্তুতির ফাঁকে তিনি বলেন, “আমরা যে সমস্ত দাবি নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলন করছি তা গ্রাহকদের জন্যই। গ্রাহকরা যাতে সুষ্ঠু ভাবে রেশন পরিষেবা পান এবং রেশন ডিলাররা যাতে তাদের সব রকম পরিষেবা ঠিক ভাবে দিতে পারেন সেই জন্যই আমাদের এই আন্দোলন। তাই আমরা গ্রাহকদের কাছে সহযোগিতার আশা করছি। আমরা আমাদের অবস্থানের কথা ইতিমধ্যে খাদ্য দফতরকে লিখিতভাবে জানিয়ে দিয়েছি।” সপ্তাহের শুরুতেই চার দিন দোকান বন্ধ থাকায় গ্রাহকেরা সমস্যার মুখে পড়তে পারেন বলে মনে করছে খাদ্য দফতরের একাংশ। এমন পরিস্থিতিতে দফতর কী সিদ্ধান্ত নেয় সেদিকেই তাকিয়ে গ্রাহকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন