‘অনুভবে’ই ভোট-অনুভব বিশেষ চাহিদা-সম্পন্নের

অ্যাপেই মিলবে ভোটের নানাবিধ তথ্য। আর রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারের (সিইও) দফতরের তৈরি সেই অ্যাপ মডেল করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশনও।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ০২:৪১
Share:

অ্যাপেই মিলবে ভোটের নানাবিধ তথ্য। আর রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারের (সিইও) দফতরের তৈরি সেই অ্যাপ মডেল করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশনও।

Advertisement

ভোট দেওয়ার গণতান্ত্রিক অধিকার থেকে এক জন নাগরিকও যাতে বঞ্চিত না হন, তা নিশ্চিত করাই জাতীয় নির্বাচন কমিশনের ঘোষিত লক্ষ্য। সেই লক্ষ্যে বিশেষ চাহিদা-সম্পন্নের জন্য একাধিক পদক্ষেপ করেছে কমিশন। তার সঙ্গে সাযুজ্য রেখেই এ রাজ্যে বিশেষ চাহিদা-সম্পন্নের জন্য ‘অনুভব’ নামে একটি অ্যাপ তৈরি করেছে সিইও দফতর।

গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন বিশেষ চাহিদা-সম্পন্নেরা। তাঁদের পাশাপাশি ‘গেস্ট’ হিসাবে আমজনতাও তা ডাউনলোড করতে পারবেন। সে ক্ষেত্রে ভোটার তালিকা সংক্রান্ত বিভিন্ন তথ্য মিলবে। সেখানে তালিকায় নাম তোলার সুযোগ পাবেন বিশেষ চাহিদা-সম্পন্নেরা। সঙ্গে রয়েছে কোন বুথ ভোট দেবেন সংশ্লিষ্ট ভোটাররা, তার যাবতীয় তথ্যও। এমনকি, সেই এলাকার বুথ লেভেল অফিসারের (বিএলও) নামও দেওয়া থাকবে। ভোটের দিনক্ষণ জানতে পারবেন বিশেষ চাহিদা-সম্পন্নেরা। অ্যাপে রয়েছে ভোট দেওয়ার প্রাথমিক পদ্ধতি সম্পর্কিত তথ্যও।

Advertisement

অ্যাপে দেওয়া তথ্যের বাইরেও ভোট সংক্রান্ত অন্যান্য প্রশ্ন থাকতে পারে ভোটারদের। তার জন্য কমিশনের অফিসারদের সঙ্গে সরাসরি ‘চ্যাটে’র সুযোগ পাবেন তাঁরা। ভোট প্রক্রিয়ায় বিশেষ চাহিদা-সম্পন্নদের অংশগ্রহণ নিশ্চিত করতে তাঁদের পরামর্শ নিচ্ছে কমিশন। বিশেষ করে ভোটের দিন কী ধরনের সহযোগিতা প্রয়োজন রয়েছে, তা নিয়ে এই অ্যাপেই পরামর্শ চেয়েছে কমিশন।

শুধুই ‘অনুভব’ নয়। সকলের জন্য ‘সমাধান’ নামে যে অ্যাপ আগে থেকেই রয়েছে, সেখানেও অভিযোগ জানাতে পারবেন বিশেষ চাহিদা সম্পন্নেরা। এছাড়াও থাকছে টোল ফ্রি নম্বর ১৯৫০। বিশেষ চাহিদা-সম্পন্নদের জন্য একটি উৎসাহব্যঞ্জক ভিডিয়ো রাখা হয়েছে। সঙ্গে এই অ্যাপে বিশেষ চাহিদা-সম্পন্ন ভোটারদের বিষয়ে কী ভাবে সমীক্ষা করা হয়েছে, তার ভিডিয়ো রাখা হয়েছে। ‘কুইজ’ বা ভোটার তালিকা সম্বন্ধীয় গেম সেখানে ঠাঁই পেয়েছে। বাংলা, ইংরেজি এবং হিন্দি এই তিনটি ভাষায় এই অ্যাপটি পাওয়া যাবে। সঙ্গে শ্রবণমাত্রা বৃদ্ধির সঙ্গে বড় ফ্রন্টের ব্যবহারও রাখা হয়েছে বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য। দৃষ্টিহীনেরা শ্রবণের মাধ্যমে নির্দেশিকা পেতে পারেন এই অ্যাপে।

গত কয়েক মাস ধরে সিইও দফতরের কর্তারা এই অ্যাপটি তৈরি করছেন। আর সেই অ্যাপটি দেশের অন্য প্রান্তে ব্যবহার করতে চায় জাতীয় নির্বাচন কমিশন। ইতিমধ্যেই তা নিয়ে সিইও দফতরের কর্তাদের সঙ্গে কথাবার্তা হয়েছে। সে ক্ষেত্রে ইংরেজি, হিন্দির সঙ্গে
মাতৃভাষাকে ব্যবহার করা হবে বলে প্রাথমিক ভাবে স্থির হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন