Ram Temple

অযোধ্যার দিনেই শহরে ফ্যাসিবাদ-বিরোধী মিছিল

উদ্যোক্তাদের দাবি ছিল, আগামী ২৪ ডিসেম্বর গীতা পাঠের আসরে থাকার কথা মোদীর। কিন্তু প্রশাসনিক সূত্রের খবর, প্রধানমন্ত্রীর ওই কলকাতা সফর শেষ পর্যন্ত হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ০৯:৫০
Share:

রামমন্দির তৈরির শেষ পর্বের কর্মব্যস্ততা। — ফাইল চিত্র।

অযোধ্যায় যে দিন রাম মন্দির উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, সে দিনই ফ্যাসিবাদ-বিরোধী মিছিল ও সমাবেশের ডাক দেওয়া হল কলকাতায়। শহরে ওই সময়ে ফ্যাসিবাদ-বিরোধী মহাসম্মেলনও করবে ৯২টি সংগঠনের যৌথ মঞ্চ। তবে তার আগে কলকাতায় ব্রিগেড ময়দানে গীতা পাঠের আসরে আসছেন না প্রধানমন্ত্রী মোদী। উদ্যোক্তাদের দাবি ছিল, আগামী ২৪ ডিসেম্বর গীতা পাঠের আসরে থাকার কথা মোদীর। কিন্তু প্রশাসনিক সূত্রের খবর, প্রধানমন্ত্রীর ওই কলকাতা সফর শেষ পর্যন্ত হচ্ছে না। যদিও নবান্নের কাছে মঙ্গলবার রাত পর্যন্ত এই মর্মে কোনও নির্দিষ্ট বার্তা আসেনি বলে সরকারি সূত্রের বক্তব্য।

Advertisement

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনে থাকার কথা প্রধানমন্ত্রী মোদীর। ওই দিনই কলকাতায় মিছিল এবং নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সমাবেশ করে ফ্যাসিবাদ-বিরোধী স্বর জোরালো করতে চায় এক গুচ্ছ সংগঠনের যৌথ মঞ্চ। কলকাতা প্রেস ক্লাবে এ দিন ওই সম্মেলনের উদ্যোক্তারা জানিয়েছেন, ওই দিন ‘সাম্প্রদায়িক জিঘিংসার সরকারি উদযাপনকে প্রত্যাখ্যান’ করেই শহরে মিছিল হবে। মিছিল শেষে নেতাজি ইন্ডোরে সমাবেশ। উদ্যোক্তাদের বক্তব্য, দেশের সংবিধান আছে বলেই গীতা-সহ নানা ধর্মগ্রন্থ পাঠের অধিকার রয়েছে। তাই সংবিধানকে রক্ষা করা জরুরি। তাঁরা জানিয়েছেন, আগামী ২৩ থেকে ২৫ জানুয়ারির কলেজ স্কোয়ার চত্বরে ফ্যাসিবাদ-বিরোধী রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মসূচি নেওয়া হবে। ফ্যাসিবাদ-বিরোধী এই উদ্যোগের চেয়ারপার্সন হিসেবে অর্থনীতিবিদ অমর্ত্য সেনের নাম রাখা হয়েছে। উদ্যোক্তাদের দাবি, কর্মসূচিতে শামিল হতে পারেন অরুন্ধতী রায়, তিস্তা শেতলাবাদ, দীপঙ্কর ভট্টাচার্য, রাকেশ টিকায়েত, মহুয়া মৈত্র, রাম পুনিয়ানি, মেধা পাটকর প্রমুখ। ফ্যাসিবাদ-বিরোধী সমাবেশের প্রচারে যৌথ মঞ্চের তরফে কাল, বৃহস্পতিবার কলকাতার ৯টি জায়গায় অবস্থান কর্মসূচিও নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন