Mamata Banerjee

চেয়ারপার্সন: লড়াইয়ের ‘সুযোগ’ তৃণমূলে

তৃণমূলের বিদায়ী চেয়ারপার্সন হিসাবে সর্বোচ্চ এই সাংগঠনিক পদে আছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বারেও তিনি প্রার্থী হতে চলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ০৮:০১
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

সাংগঠনিক নির্বাচনে দলের সভাপতি পদে (চেয়ারপার্সন) প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহীদের মনোনয়নের জন্য সময় ঘোষণা করে দিল তৃণমূল কংগ্রেস। আজ বুধবার নির্বাচনের দিন সকাল ১১টা থেকে ১২টার মধ্যে মনোনয়ন জমা দেওয়া যাবে। মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করে রিটার্নিং অফিসার হিসাবে দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘একাধিক মনোনয়ন জমা পড়লে ভোটগ্রহণ হবে।’’ তৃণমূলের নির্বাচন প্রক্রিয়া দেখতে কংগ্রেস-সহ অ-বিজেপি সব বিরোধী দলকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

তৃণমূলের বিদায়ী চেয়ারপার্সন হিসাবে সর্বোচ্চ এই সাংগঠনিক পদে আছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বারেও তিনি প্রার্থী হতে চলেছেন। সে ক্ষেত্রে অন্য কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে তাঁকে ওই সময়ের মধ্যে মনোনয়ন দিতে বলা হয়েছে। পার্থবাবু জানিয়েছেন, একাধিক মনোনয়ন পড়লে স্ক্রুটিনি শেষ করে ভোটগ্রহণ হবে। তা না হলে সরাসরি চেয়ারপার্সন মনোনয়ন করা হবে। এখনও পর্যন্ত সাংগঠনিক নির্বাচনে কখনও চেয়ারপার্সন পদে ভোটাভুটি হয়নি। কারণ ওই পদে মমতাই সর্বসম্মত ভাবে মনোনীত হয়েছেন।

Advertisement

এ বারেও নির্বাচনের সম্ভাবনা কার্যত নেই। তবে নির্বাচনের প্রস্তুতি রাখা হয়েছে। পার্থবাবু জানিয়েছেন, নেতাজির ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলা এই সাংগঠনিক নির্বাচনে দলের সাংসদ, বিধায়ক ও বিভিন্ন শাখা সংগঠনের পদাধিকারী-সহ মোট দেড় হাজার প্রতিনিধি থাকবেন।

দলের নির্বাচনী প্রক্রিয়া দেখাতে তৃণমূলের তরফে এ দিন বিজেপি বাদে রাজ্যের অন্য বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতৃত্বকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে পূর্বনির্ধারিত কর্মসূচির কারণে তাদের বেশির ভাগেরই প্রতিনিধিরা আসতে পারবেন না বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন